Lead Newsশিক্ষাঙ্গন

রবিবার প্রকাশ হতে পারে এইচএসসির ফলাফল

করোনাভাইরাসের কারণে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করার জন্য যত প্রক্রিয়া গ্রহণ করা দরকার তার সবগুলোই ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, আইনি প্রক্রিয়া সম্পন্ন হলে চলতি মাসের মধ্যেই ফল ঘোষণা করা হবে। সে অনুযায়ী মাসের শেষদিন (৩১ জানুয়ারি) তথা রোববারকেই বেছে নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র।

গত ২৪ জানুয়ারি জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী এ সংক্রান্ত তিনটি বিল উত্থাপন করেন। সংসদ সদস্যদের কণ্ঠভোটে সেগুলো পাস হয়। বিল তিনটি হলো- ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১ ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১।

সংসদে পাস হওয়ার পর তিনটি বিলকে আইনে পরিণত করতে রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছিল। রাষ্ট্রপতির সম্মতির পর সেগুলো আইনে পরিণত হয়। এরপর নিয়মানুযায়ী ২৫ জানুয়ারি রাতে সংশোধিত আইন তিনটির গেজেট জারি করা হয় সরকারের পক্ষ থেকে।

আগের আইনে এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশের ক্ষেত্রে পরীক্ষা নেয়া বাধ্যতামূলক ছিল। এ কারণে এতদিন ফল প্রকাশ করা সম্ভব হয়নি। এখন সেই আইন সংশোধন করে সব প্রক্রিয়া সম্পন্ন করা হলো। শিক্ষামন্ত্রী আগেই জানিয়েছেন, আইনটি পাসের পর গেজেট প্রকাশ করতে দুদিন সময় লাগতে পারে। তারপর ফলাফল প্রকাশ করতে আর কোনো সময় লাগবে না।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 5 =

Back to top button