Lead Newsপ্রকৃতি ও জলবায়ূ

এ মাসে তাপমাত্রা নামতে পারে ৪ ডিগ্রিতে

জানুয়ারি মাসে এক থেকে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তার মধ্যে একটি তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে। অন্তত এক সপ্তাহ ধরে শীতের তীব্রতা অব্যাহত থাকবে। এমন বার্তা দিয়েছে আবহাওয়া অধিদফতর।দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

রোববার (৩ জানুয়ারি) আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, ‘এই দুটি শৈত্যপ্রবাহই হবে ১২ জানুয়ারির পর। ১২ জানুয়ারি পর্যন্ত তাপমাত্রা বেড়ে যাবে। অর্থাৎ শীত ওইভাবে পড়বে না। এখন রাতে যে তাপমাত্রা আছে, তা আরও বাড়বে। কনকনে শীত থাকবে না, কোনো কোনো জায়গায় মানুষ গরম অনুভব করবে। ১২ তারিখের পর থেকে তাপমাত্রা কমা শুরু করবে। দ্বিতীয় সপ্তাহের পর থেকে যেকোনো সময় তীব্র শৈত্যপ্রবাহ হতে পারে।’

জানুয়ারির দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আরও বলা হয়েছে, এ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনো কখনো দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তরাঞ্চলের কুড়িগ্রাম, নওগাঁ, পঞ্চগড়, চুয়াডাঙ্গা ও নীলফামারী অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আরো কিছু এলাকায় প্রশমিত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

আরও খবর পেতে দেখুনঃ আন্তর্জাতিক সংবাদখোলা জানালার সংবাদ

Weather Breaking News, Weather Breaking News

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 3 =

Back to top button