প্রকৃতি ও জলবায়ূ

আগামী তিন রাতে শীত বাড়বে

আগামী তিন দিন রাতের তাপমাত্রা আরো কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই কারণে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। 

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এবং সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরির্বিত থাকতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।  

এদিকে গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস থাকলেও তা থেকে দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে এক দিনেই। শৈত্যপ্রবাহের কারণে মাঠের ফসল নিয়ে কৃষকেরা দুশ্চিন্তায় পড়ে গেছেন।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর বলেন, কুয়াশার কারণে বিশেষ করে আলুখেত ছত্রাকে আক্রান্ত হয়ে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তবে দিনের বেলা পর্যাপ্ত রোদের কারণে আপাতত সে আশঙ্কা নেই। মাঠপর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তাদের সতর্ক থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।

চুয়াডাঙ্গায় প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল হক জানান, তাপমাত্রা কমে যাওয়ার পাশাপাশি উত্তর থেকে আসা হিমেল হাওয়ার কারণে বেশি শীত অনুভূত হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রংপুর বিভাগের ডিমলায় আট দশমিক চার ডিগ্রি সেলসিয়াস এবং চট্টগ্রাম বিভাগের ফেনীতে সর্বোচ্চ ২৮ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আরও খবর পেতে দেখুনঃ ভাইরাল সংবাদ বিডি খোলা জানালা

Latest Winter News, Latest Winter News,

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − sixteen =

Back to top button