লাইফস্টাইল

ঘরেই নিন ত্বকের যত্ন

করোনাভাইরাসের এই সময়ে অনেকেই সৌন্দর্যচর্চা প্রতিষ্ঠানে যাওয়া থেকে বিরত থাকছেন। আজকাল নারীদের পাশাপাশি অনেক পুরুষও ত্বকের যত্নের ব্যাপারে সচেতন। পুরুষদের ত্বক ও চুলের যত্ন নেওয়ার জন্য রয়েছে আলাদা বিউটি স্যালন। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যাচ্ছে বিভিন্ন বয়সী ছেলেরা চুল কেটে টাক হয়ে যাচ্ছেন। কিন্তু মেয়েদের জন্য চুল কাটা বা ট্রিম করার পাশাপাশি আরও কিছু ক রয়েছে যার জন্য পার্লারে না গেলেই নয়। আসুন দেখে নেই কোভিড-১৯ এর এই সময়ে কীভাবে ঘরে বসেই নিজের যত্ন নিতে পারেন।

ঘরোয়া ফেসিয়ালের পদ্ধতি
অনেকেই অন্তত মাসে একবার পার্লার বা স্যালনে যেয়ে ফেসিয়াল করান। ত্বকের পরিপূর্ণ যত্নের জন্য ফেসিয়াল দারুণ উপকারি। এটি মূলত কয়েক ধাপে করা হয়। আসুন দেখে নেই ঘরেই কীভাবে ফেসিয়াল করতে পারেন।

সবার আগে ফেস ওয়াশ বা মৃদু কোন সাবান দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর ঘরে বানানো স্ক্রাব দিয়ে মাসাজ করুন। এটি বানাতে আধা চা চামচ নারকেল তেল ও আধা চা চামচ কফির গুড়ো ব্যবহার করুন। ভালো করে মিশিয়ে মুখে, গলায় ও কাঁধে হালকা হাতে কিছুক্ষণ মাসাজ করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে মোছার জন্য পার্লারের মত ছোট ছোট তোয়ালে বা রুমালও ব্যবহার করতে পারেন। এবার ঘরোয়া উপারে স্টিম বা ভাপ নিতে হবে যাতে রোমকুপ পরিষ্কার হয়। একটা পাত্রে গরম পানি নিয়ে মাথার ওপর তোয়ালে দিয়ে ঢেকে মুখ নিচু করে ভাপ নিন। এরপরের ধাপে যেকোন ফেসমাস্ক ব্যবহার করুন। এক চা চামচ ওটমিল, এক চা চামচ মধু ও অর্ধেকটা কলা চটকে মাস্ক বানিয়ে মুখ, গলা ও কাঁধে মাখুন। পনেরো থেকে বিশ মিনিট অপেক্ষা করে ধুয়ে ময়েশ্চারাইজার মাখুন।

ওয়াক্সিং
বাড়িতে ওয়াক্সিং স্ট্রিপ বা ওয়াক্সিং কিট দিয়েই কাজ চালাতে পারেন। সেটি যদি না থাকে তাহলে আপাতত সমাধান মিলতে পারে রেজর ও হেয়ার রিমুভাল ক্রিমে। পশম যেদিকে তার উল্টোদিকে চেপে রেজর ব্যবহার করতে হবে।

মেনিকিওর পেডিকিওর
হাত ও পায়ের যত্ন নিলে সেটি শুধুমাত্র হাত-পা পরিষ্কারই করবে না, রিলাক্সেশনেরও কাজ করবে। সহনীয় মাত্রার গরম পানিতে লবণ, লেবুর রস ও কয়েক ফোঁটা শ্যাম্পু বা বডি ওয়াশ দিয়ে হাত ও পা ভিজিয়ে রাখুন দশ থেকে পনেরো মিনিট। এরপর নখের চারপাশ পরিষ্কার করুন, নখ কাটুন ও একটি ব্রাশ দিয়ে ঘষে হাত ও পায়ের ত্বক পরিষ্কার করুন। তারপর পায়ের গোড়ালি ঘষে মরাত্বক পরিষ্কার করুন। সবার শেষে পরিষ্কার পানি দিয়ে হাত এবং পা ধুয়ে মুছে ময়েশ্চারাইজার লাগান।

চুলের স্পা
সবার আগে চুলে দেওয়ার যেকোন তেল হালকা গরম করে নিয়ে মাথার তালুতে ঘষে ঘষে লাগান। তেল গরম রাখার জন্য একটি কাপে গরম পানি নিয়ে তার উপর তেলের বাটি রাখুন। পাঁচ থেকে দশ মিনিট মাসাজ করে তারপর ভাপ দিতে হবে। এর জন্য একটা বড় আর ভারী তোয়ালে গরম পানিতে ভিজিয়ে পানি ঝরিয়ে সেটি মাথায় পেচান। মিনিট পনেরো রেখে শ্যাম্পু করে ফেলুন। এভাবে ভাপ দিলে তেল চুলের গোড়ায় পৌঁছে ও তেলের সমস্ত গুণাগুণ চুলের ভেতরে যায়।

এছাড়াও চুলের জন্য ঘরোয়া মাস্ক ব্যবহার করতে পারেন। একটি ডিম, এক চামচ মধু, কিছুটা টক দই, লেবুর রস আর নারকেল তেল দিয়ে ভালমত ফেটে নিয়ে চুলের গোড়ায় দিন। এই মিশ্রণ দেওয়ার পর একইভাবে গরম তোয়ালে দিয়ে পনেরো থেকে বিশ মিনিট মাথা ঢেকে রাখতে হবে। তারপর শ্যাম্পু করে ফেলুন।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − eleven =

Back to top button