Lead Newsজাতীয়

বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধী বিক্ষোভ, পুলিশের লাঠিচার্জ

জুমার নামাজ শেষে বায়তুল মোকাররমের সামনে থেকে বের করা ভাস্কর্যবিরোধী মিছিলে লাঠিচার্জ করেছে পুলিশ। এরপর মিছিল ছত্রভঙ্গ হয়ে যায়। এখনো ওই এলাকায় বিপুল পরিমাণে পুলিশ মোতায়েন রয়েছে।  

শুক্রবার (০৪ ডিসেম্বর) দুপুরে আয়োজিত মিছিল বায়তুল মোকাররম থেকে পল্টনের দিকে যাওয়ার সময় বাধা দেয় পুলিশ। এসময় পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়া হয়।

ঢাকার ধোলাইরপাড় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য তৈরির পরিকল্পনার খবর প্রকাশিত হওয়ার পর থেকে বেশ কয়েকটি ইসলামি দল এটির বিরোধিতা করছে। হেফাজতে ইসলাম ভাস্কর্যবিরোধী কঠোর অবস্থানের কথা জানায়। বিষয়টি নিয়ে শুরু হয় ব্যাপক আলোচনা-সমালোচনা। কয়েকজন আওয়ামী লীগ নেতাও ভাস্কর্য তৈরির পক্ষে তাদের অবস্থান জানান। এরই ধারাবাহিকতায় ৪ ডিসেম্বর জুমার পর ভাস্কর্য নির্মাণের প্রতিবাদে কর্মসূচি ঘোষণা দিয়েছিল কয়েকটি দল।

পুলিশের অনুমতি ছাড়া মিছিল, সভা-সমাবেশসহ যে কোনো কর্মসূচি পালনে নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এর ফলে শুক্রবার প্রেস ক্লাবের সামনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বেশকিছু সংগঠনের সমাবেশে বাধা দেয় পুলিশ। সকাল থেকেই বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বেশকিছু সংগঠন নিজ নিজ ব্যানারে সমাবেশ ও মানববন্ধন করতে চাইলে তাদের ফিরিয়ে দেন প্রেস ক্লাবে দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা।

সমাবেশ নিষেধাজ্ঞার বিষয়ে শাহবাগের প্যাট্রোল ইন্সপেক্টর শেখ আবুল বাশার জানান, ডিএমপির নির্দেশনা রয়েছে কোনোরকম অনুমতি ছাড়া মহানগর এলাকায় সভা-সমাবেশ করা যাবে না। তাই পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত প্রেস ক্লাবে কোনোরকম সভা-সমাবেশ করতে দেয়া হবে না।

মতিঝিল জোনের এডিসি এনামুল হক মিঠু বলেন, সভা-সমাবেশ নিষিদ্ধ। এ বিষয়ে আমরা আগে থেকে অ্যালার্ট ছিলাম। হঠাৎ করে একদল হুজুর বায়তুল মোকাররম থেকে শাহবাগের দিকে যাচ্ছিল। আমরা পল্টনে ব্যরিকেড দিয়েছিলাম। তারা সেটা ভেঙে ফেলে। এরপর আমরা তাদের ছত্রভঙ্গ করে দিয়েছি।

তিনি আরও জানান, মিছিল কারা আয়োজন করেছে তা এখনো জানা যায়নি।

আরও খবর পেতে দেখুনঃ ধর্মও জীবন গোটা দুনিয়ার খবর দেখুন

Latest Bangladesh News, Latest Bangladesh News

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × one =

Back to top button