ক্রিকেটখেলাধুলা

২০ সেরার একজন বাংলাদেশের মুর্শিদা

সামনের এক দশক ক্রিকেট-দুনিয়া শাসন করতে পারেন এমন ২০ নারী ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে ইএসপিএন ক্রিকইনফোর ক্রিকেট মান্থলি। সেই তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের ওপেনার মুর্শিদা খাতুন।

বিশ্বের নামকরা খেলোয়াড়, কোচ ও ধারাভাষ্যকারদের মতামতের ভিত্তিতেই নির্বাচন করা ভবিষ্যতের তারকা নারী ক্রিকেটারের এই তালিকা তৈরি করেছে ক্রিনইনফো। যা বৃহস্পতিবার (১৯ নভেম্বর) প্রকাশ করা হয়।

সেরা ২০ নির্বাচনের ক্ষেত্রে বয়সের দিকটিকে প্রাধান্য দেয়া হয়েছে। ৩১ ডিসেম্বর ২০১৯ এর আগে ২২ বছর হয়নি এমন বয়সের ক্রিকেটারদের তালিকাভূক্ত করেছে তারা।

এমন তালিকায় জায়গা করে নিয়েছেন ২১ বছর বয়সী মুর্শিদা খাতুন। বাঁহাতি এই ওপেনারকে বাংলাদেশের ভবিষ্যৎ সম্পদ বলেও আখ্যা দিয়েছে ক্রিকইনফো। 

এ প্রসঙ্গে মুর্শিদা বলেন, ‘আমি ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয়ই ফরম্যাটেই শীর্ষ দশ ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে থাকতে চাই এবং কয়েকটি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক হতে চাই।’

এই তালিকায় আছেন ৫ জন অস্ট্রেলিয়ান, ৪ জন ভারতীয়, ৩ জন ইংলিশ ক্রিকেটার। এছাড়া দুই জন করে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের এবং একজন করে শ্রীলঙ্কা, পাকিস্তান ও নিউজিল্যান্ডের নারী ক্রিকেটার আছেন।

বাংলাদেশ নারী ক্রিকেট দলে ২০১৮ সালে অভিষেক মুর্শিদার। এ পর্যন্ত দেশের হয়ে খেলেছেন পাঁচ ওয়ানডে আর দশটি টি-টোয়েন্টি। গেলো ফেব্রুয়ারিতে ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে ৩৮ বলে ৪৩ রানের ইনিংস খেলে আলোচনায় আসেন মুর্শিদা। এছাড়া নারী বিশ্বকাপে ভারতের বিপক্ষে করা ২৬ বলে ৩০ রানের ইনিংসটি তাকে চিনিয়েছে আলাদা করে। 

ক্রিকইনফোর ভবিষ্যৎ সেরা ২০ নারী ক্রিকেটার-

শেফালি ভার্মা (ভারত), সোফিয়া মলিনেক্স (অস্ট্রেলিয়া), লাউরা উলভার্ট (দক্ষিণ আফ্রিকা), সোফিয়া একলেস্টন (ইংল্যান্ড), ইশি ওয়ং ইংল্যান্ড), শাবিকা গাজনাবি (ওয়েস্ট ইন্ডিজ), অ্যামিলিয়া কের (নিউজিল্যান্ড) জেমি রদ্রিগেজ (ভারত), টাইলা ভ্লামিংক (অস্ট্রেলিয়া), সারাহ গ্লেন (ইংল্যান্ড), নাদন ডি ক্লার্ক (দক্ষিণ আফ্রিকা), রাধা যাদব (ভারত) উমাইমা সোহেল (পাকিস্তান), জর্জিয়া ওয়ারহ্যাম (অস্ট্রেলিয়া), সেনেতা গ্রিমন্ড (ওয়েস্ট ইন্ডিজ), মুর্শিদা খাতুন (বাংলাদেশ), ফোবি লিচফিল্ড (অস্ট্রেলিয়া), রিচা ঘোষ (ভারত), কাভিশা দিলহারি (শ্রীলঙ্কা), অ্যানাবেল সাদারল্যান্ড (অস্ট্রেলিয়া)।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + four =

Back to top button