Lead Newsদেশবাংলা

৯ বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমার বিজিপি

কক্সবাজারের টেকনাফে বঙ্গোপসাগরের মোহনায় মাছ শিকাররত বাংলাদেশি ৯ জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। 

গতকাল মঙ্গলবার (১০ নভেম্বর) সকালে নাফনদী ও বঙ্গোপসাগরের মোহনা থেকে নিয়ে যাওয়া জেলেদের ২৪ ঘন্টায়ও ফেরত দেয়নি তারা। অপহৃতরা সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের বাসিন্দা বলে জানা গেছে। 

স্থানীয় জেলেরা জানান, মঙ্গলবার সকালে বঙ্গোপসাগরের মোহনায় টেকনাফের শাহপরীর দ্বীপ গুলা পাড়ার বাসিন্দা মোহাম্মদ আমিনের মালিকানাধীন একটি নৌকায় কালা মাঝির নেতৃত্বে ৯ জন জেলে সাগরে মাছ শিকারে যান। হঠাৎ মিয়ানমারের বিজিপি এসে সাগরের মোহনা থেকে তাদের ধরে নিয়ে যায়। রাতে খবরটি এলাকায় জানাজানি হয়। 

অপহৃত জেলেরা হলো, মো. নুরুল আলম (৩০) হোসেন, মো. ইসমাইল হোসেন  (২০) মো. ইলিয়াছ(২২) মো. ইউনুস (১৮) মো. কালু মিয়া (১৮) মো. সাইফুল ইসলাম (১৮) মো. সলিম হোসেন (২০) মো. আফতাব হোসেন (২০) মো. লালু মিয়া (২৫)। তারা সকলে শাহপরীর দ্বীপ, দক্ষিণপাড়া এলাকার বাসিন্দা। 

সাবরাং ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য নুরুল আমিন বলেন, সাগরে মাছ শিকারে যাওয়া নয়জন জেলেকে মিয়ানমার বিজিপি ধরে নিয়ে যাওয়ার খবর শুনেছি। তারা সবাই আমার এলাকার বাসিন্দা। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি। 

এ বিষয়ে টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. ফয়সল হাসান খান বলেন, সাগরে জেলেদের ধরে নিয়ে যাওয়ার বিষয়টি শুনেছি। এ ঘটনার মিয়ানমারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। মিয়ানমার জানিয়েছে, তাদের সীমান্তে মাছ শিকারত বাংলাদেশি জেলেদের আটক করা হয়েছে। তবে তাদের ছেড়ে দেয়া হবে বলে আশ্বাস দিয়েছে তারা। 

এদিকে, গত রোববার নাফনদীতে মাছ শিকারে সময় গুলিবিদ্ধ হন বাংলাদেশি মো. ইসলাম। পরে তিনি চিকিৎসাধীন অবস্থায় কক্সবাজার হাসপাতালে মারা যান। এ ঘটনায়  বিজিবির পক্ষ থেকে প্রতিবাদলিপি পাঠানো হয়েছে মিয়ানমার বিজিপির কাছে। এর রেশ না কাটতেই আবার ৯ জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমার বিজিপি।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 4 =

Back to top button