আন্তর্জাতিক

ভারত, চীন নোংরা দেশ: ট্রাম্প

যুক্তরাষ্ট্রে ভোটের আগে সর্বশেষ বিতর্কে অংশ নিয়ে তিনি ভারতকে নোংরা দেশ  ও এর বাতাস নোংরা বলে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি চীন ও রাশিয়াকেও নেংরা বলেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যদিও বন্ধু বলে উল্লেখ করেন, তবুও সুযোগ পেলেই ভারতের বদনাম করতে ছাড়েন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে ব্যাপক সমালোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ট্রাম্প বলেন, “চীনের দিকে তাকান, কী নোংরা! রাশিয়ার দিকে তাকান, ভারতের দিকে তাকান- নোংরা, বাতাস নোংরা। ” 

নির্বাচনকে কেন্দ্র করে এর আগেও বেশ কয়েকবার ভারত ও চীনের ব্যাপক সমালোচনা করেন ডোনাল্ড ট্রাম্প। এবারেও দূষণ পর্ব নিয়ে দেশ দুটির বিরুদ্ধে কড়া বার্তা দিলেন তিনি।

ট্রাম্প দাবি করেন, ভারত ও চীনের কলকারখানাগুলো দূষণ ছড়ালেও সেগুলো বন্ধ করতে আন্তর্জাতিক তৎপরতা নেই। কিন্তু পরিবেশ রক্ষার দোহাই দিয়ে আমেরিকাকে চাপে ফেলার চেষ্টা চলছে।  

মূলত এই বার্তার মাধ্যমেই তিনি ফের একবার দূষণ প্রসঙ্গে নিজের প্রশাসনের ভূমিকা স্পষ্ট করেছেন।

বিশ্লেষকদের মতে, এর আগে বহুবার মিডিয়ার সামনে মোদির সঙ্গে তার সখ্যতার বার্তা দিলেও, ভারতকে নিয়ে বারবার বহু নেতিবাচক মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট। আর সেই ধারাবাহিকতা ট্রাম্প ধরে রাখলেন নির্বাচনের চূড়ান্ত বিতর্কেও।

ভারতের বাংলা দৈনিক আনন্দবাজারের অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে, এই বক্তব্যের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘স্বচ্ছ ভারত’ অভিযানের সাফল্য নিয়েই প্রশ্ন তুলেছেন ডোনাল্ড ট্রাম্প।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 3 =

Back to top button