Lead Newsশিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয়ে ভর্তির ব্যাপারে সিদ্ধান্ত কাল

করোনা পরিস্থিতি এরাতে গেল সপ্তাহে এইচএসসি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয় এবং আগের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি’র ফলাফল নির্ধারণের ঘোষণা দেয়া হয়। তবে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া কী হবে তা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

আগামীকাল ১৭ অক্টোবর (শনিবার) এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। ওই দিন বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় নীতিগত সিদ্ধান্ত হবে।

অনলাইন শিক্ষা কার্যক্রমের বর্তমান অবস্থা এবং এ ব্যবস্থাকে কীভাবে আরও কার্যকর করা যায়, সে লক্ষ্যে অনুষ্ঠিত বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ভার্চুয়াল সভায় এসব আলোচনা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বাংলাদশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. শহীদুল্লাহ।

সভায় ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘সমগ্র জাতি বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তি পরীক্ষার বিষয়ে একটি সুনির্দিষ্ট দিকনির্দেশনা চাচ্ছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দরকার।’

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন শিক্ষাকার্যক্রম বেগবান করা এবং শিক্ষার্থীদের পাঠক্রমে বেশি মাত্রায় সম্পৃক্ত করার জন্য উপাচার্যদেরকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

এছাড়া, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে এখনই বিশ্ববিদ্যালয় খোলা মোটেও সমীচিন হবে না।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের মতে, হল খোলা আত্মঘাতী সিদ্ধান্ত হবে। বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় খোলার পর করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার উদাহরণ তারা সভায় তুলে ধরেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগমের সঞ্চালনায় সভায় কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, অধ্যাপক ড. মো. আবু তাহের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, রাজশাহী বিশ্বদ্যিালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আক্তার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদসহ ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কমিশনের সচিব (অ.দ.) ড. ফেরদৌস জামান, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন ও পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মো. কামাল হোসেন সভায় অংশ নেন।

সদ্য প্রকাশিত খবর দেখুনঃ সারাবাংলার নিউজখোলা জানালা

Positive News of the Day, Positive News of the Day

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 11 =

Back to top button