শিল্প ও বাণিজ্য

নারী উদ্যোক্তাদের অংশগ্রহণে ৪র্থ এন্ট্রারপ্রেনার মাস্টারক্লাস অনুষ্ঠিত

দেশে নারী উদ্যোক্তাদের সবচেয়ে বড় প্লাটফর্ম উইমেন এন্ড ই-কমার্স ফোরাম (উই) এর আয়োজনে এন্ট্রারপ্রেনার মাস্টারক্লাসের ৪র্থ পর্ব অনুষ্ঠিত হয়েছে আজ শুক্রবার (১৬ই অক্টোবর)। এবারের আয়োজনের মূল প্রশিক্ষণ বিষয় ছিলো “কিভাবে অর্থবিভাগ পরিচালনা করবেন উদ্যোক্তাজীবনে।”

উই এর উপদেষ্টা সৌম্য বসুর জনপ্রিয় ট্রেনিং মডেল এটি। প্রায় পাঁচশত উদ্যোক্তা এদিন অনলাইন সেশনটিতে যুক্ত হন। উই গত জুলাই থেকে আন্তর্জাতিক প্লাটফর্মগুলোর নানা গুনী ট্রেইনার/উদ্যোক্তাদের সাথে নিয়ে প্রতি মাসে একটি করে সেশন করে আসছে। গ্রুপটির বর্তমান সদস্য সংখ্যা এক মিলিয়ন ছাড়িয়েছে সম্প্রতি।

উই এর মাস্টারক্লাসে সংগঠনটির প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আইসিটি ডিভিশনের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এক্সিকিউটিভ ডিরেক্টর পার্থপ্রতিম দেব। অতিথি হিসেবে যুক্ত হয়েছিলেন আইসিটি ডিভিশনের এলআইসিটি বিভাগের পলিসি এডভাইজর সামি আহমেদ, উই এর এডভাইজর ও সিল্কক গ্লোবাল লিঃ এর সিইও সৌম্য বসু, উই এর এডভাইজর জাহানূর কবির সাকিব।

প্রধান অতিথির বক্তব্যে পার্থপ্রতিব দেব বলেন, “উই এর মাধ্যমে নারীদের এই বৈশ্বিক প্রশিক্ষকদের যুক্ত করার মাধ্যমে প্রশিক্ষণের এই আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ। আপনাদের কাজ এখন সরকারের বিভিন্ন মহলে প্রশংসিত। আমরা সবসময় নারী উদ্যোক্তাদের জন্য উই এর কার্যক্রমের পাশে আছি।”

ট্রেইনার হিসেবে জুমের মাধ্যমে যুক্ত হন জনপ্রিয় প্রতিষ্ঠান R5FX এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জন ভল্লেমেয়ার। যিনি একইসাথে সেশনটিতে তিনি সারা পৃথিবীর উদ্যোক্তাদের ফাইনান্সিয়াল স্ট্র্যাটেজী এবং তার করা কাজের কথা বলে অনুপ্রাণিত করেন। তিনি বলেন, “বাংলাদেশের নারী উদ্যোক্তাদের এই আয়োজনে যুক্ত হতে পারা আমার এবং আমার প্রতিষ্ঠানের জন্য অনেক আনন্দপূর্ন একটা ঘঠনা।”

৫০০ জনের মত প্রশিক্ষনার্থীর এই সেশনের পর এটি বাংলায় উই গ্রুপে সবার জন্য উন্মুক্ত সেশন হয়। সেখানে সেশন নেন থট এর চেয়ারম্যান মাহবুবুল আলম।

উই এর প্রতিষ্ঠাতা নাছিমা আক্তার নিশা বলেন, “উই এখন মিলিয়ন সদস্যের একটি গর্বিত পরিবার যেখানে দেশের শহর, জেলাশহর, উপজেলা, গ্রামের নারীরা যুক্ত তাদের ভাগ্যবদলে। এটা একটা অসাধারণ গল্প যে বাংলাদেশে আমরা তাদের প্রশিক্ষণে অসাধারণ সব কাজ করতে পারছি।”

আয়োজনটি প্রতি মাসে একবার উই এর আয়োজনে ও আইসিটি মন্ত্রনালয়ের সহায়তায় অনুষ্ঠিত হবে।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =

Back to top button