তথ্যপ্রযুক্তি

ডিজিটাল বাংলাদেশ গড়ার দ্বারপ্রান্তে সরকার: পলক

অবকাঠামোগত উন্নয়ন , সক্ষমতা তৈরি এবং পলিসি সাপোর্ট এই তিনটি খাতের অগ্রগতির কারণেই সরকার আত্মনির্ভরশীল ডিজিটাল বাংলাদেশ গড়ার দ্বারপ্রান্তে বলে মন্তব্য করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ তিনটি খাতে অগ্রগতির কারণেই কোভিড-১৯ মহামারিকালে কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসেবা থেকে আদালতের কার্যক্রম পরিচালিত হচ্ছে অনলাইনে বলে তিনি উল্লেখ করেন।

গতকাল বুধবার আগারগাঁওয়ে বিসিসি মিলনায়তনে আইটি-আইটিইএস খাতের ব্যবস্থাপনা পেশাজীবিদের জন্য ‘অ্যাডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রোফেশনাল কোর্সের সমাপনী ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, পলিসি সাপোর্টের কারণেই দেশে আইসিটি শিল্পের প্রসার ঘটছে। যার প্রমাণ আজকের এই এসিএমপি ৪.০ কোর্সের বিশ্বমানের প্রশিক্ষণ। বিদেশে প্রশিক্ষণ নিতে এর ১০ গুণ বেশি খরচ হতো। কিন্তু আইসিটি বিভাগের সহযোগিতায় প্রশিক্ষণটি দেশেই নেওয়া সম্ভব হচ্ছে। শক্তিশালী আইসিটি অবকাঠামো তৈরি হয়েছিল বলেই আজ কোভিড-১৯ মহামারিকালে প্রায় সকল কার্যক্রমই স্বাভাবিক রাখা সম্ভব হচ্ছে।

প্রতিমন্ত্রী কোভিড-১৯ মহামারির সময়ে এসিএমপি ৪.০ কোর্স চলমান রেখে ২০৭ জনের প্রশিক্ষণ সম্পন্ন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, গার্মেন্টসসহ বিভিন্ন খাতে বিদেশ থেকে ম্যানেজার পর্যায়ের লোক এনে ৬ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করতে হয়। অথচ এসব কাজে দেশেই প্রশিক্ষণ দিয়ে এই পরিমাণ অর্থ সাশ্রয় করা সম্ভব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইবিএ’র পরিচালক অধ্যাপক ড. সৈয়দ ফরহাত আনোয়ার।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − six =

Back to top button