Home / খেলাধুলা / এ বছরও সবচেয়ে বেশি আয় করা ফুটবলার মেসি

গেল বারের মত এ বছরও ফোর্বসের তালিকায় সবচেয়ে বেশি আয় করা ফুটবলার লিওনেল মেসি। দুই আছেন জুভেন্তাসের ক্রিস্তিয়ানো রোনালদো। তিন আর চারে পিএসজির দুই স্টার নেইমার ও কিলিয়ান এমবাপে। আর পাঁচে লিভারপুলের মোহাম্মেদ সালাহ। গেল ১২ মাসে ফুটবলাদের আয়ের এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস।

ইচ্ছার বিরুদ্ধে হলেও আরো একটা বছর বার্সেলোনায় থেকে গেছেন লিওনেস মেসি। রোনাল্ড কোমানের কোচিংয়ে প্রি-সিজন প্রস্তুতি ম্যাচেও মেসির সেই পুরনো ম্যাজিক দেখেছে ফুটবল দুনিয়া। আর আয় রোজগারের দিকেও পুরনো খান্দান ধরে রেখেছেন এলএমটেন।

গেল ১২ মাসে লিওনেল মেসির উপার্জন ১২৬ মিলিয়ন ডলার। বার্সেলোনা ক্লাব থেকে বছরে বেতন নিচ্ছেন ৯২ মিলিয়ন। আর বিভিন্ন কোম্পানির সাথে এন্ডোর্সমেন্ট চুক্তি থেকে মেসি কামাই ৩৪ মিলিয়ন।

লিওনেল মেসি
ক্লাব: বার্সেলোনা
মোট আয়: ১২৬ মিলিয়ন ডলার
বেতন: ৯২ মিলিয়ন
এন্ডোর্সমেন্ট: ৩৪ মিলিয়ন

সিজন শুরু হওয়ার আগের গুজব রটেছিলো, তুরিন ছেড়ে নাকি প্যারিসে যাচ্ছেন রোনালদো। গুজব সত্য হয়নি। য়্যুভেন্তাসের সাথে আরো এক বছরের নতুন চুক্তি করেছেন সিআরসেভেন। তবে নতুন করে আর আয় রোজগার বাড়েনি। গেল বছর কামাইয়ের দিক থেকে দুই ছিলেন ক্রিস্তিয়ানো। ১১৭ মিলিয়ন আয় করে এবারো দুই আছেন পর্তুগাল ক্যাপ্টেন।

ক্লাব বেতনে মেসির চেয়ে ২২ মিলিয়ন কম পেলেও বিজ্ঞাপনের বাজারে প্রতিবারের মত সবাইকে টেক্কা দিয়েছেন ক্রিস্তিয়ানো। সবচেয়ে বেশি ৪৭ মিলিয় আয় করছেন এন্ডোর্সমেন্ট থেকে।    

ক্রিস্তিয়ানো রোনালদো
মোট আয়: ১১৭ মিলিয়ন ডলার
ক্লাব: জুভেন্তাস
বেতন: ৭০ মিলিয়ন
এন্ডোর্সমেন্ট: ৪৭ মিলিয়ন

তিন নাম্বার স্পটে আছেন পিএসজির নেইমার জুনিয়র। ব্রাজিলিয়ান সুপারস্টার বছরে বেতন দিচ্ছে ক্রিস্তিয়ানো রোনালদোর চেয়ে ৮ মিলিয়ন বেশি। তবে পণ্যের দূতিয়ালিতে এখনো রোনালদো-মেসির ধারে কাছেও নেই নেইমার।

নেইমার জুনিয়র
ক্লাব: পিএসজি
মোট আয়: ৯৬ মিলিয়ন ডলার
বেতন: ৭৮ মিলিয়ন
এন্ডোর্সমেন্ট: ১৮ মিলিয়ন

প্রথম জনের সাথে চারে থাকা কিলিয়ান এমবাপের আয়ের বিস্তর ফারাক। পিএসজির ফ্রেঞ্চ তারকার মোট আয় ৪২ মিলিয়ন ডলার। বেতন ২৮ মিলিয়ন আর এন্ডোর্সমেন্ট থেকে কামাচ্ছেন ১৪ মিলিয়ন ডলার।

কিলিয়ান এমবাপ্পে
ক্লাব: পিএসজি
মোট আয়: ৪২ মিলিয়ন ডলার
বেতন: ২৮ মিলিয়ন
এন্ডোর্সমেন্ট: ১৪ মিলিয়ন

লিভারপুলের ইজেপসিয়ান ম্যাজেশিয়ান মোহাম্মেদ সালাহ নাম্বার ফাইভ। সালাহ বছরে আয় করছেন ৩৭ মিলিয়ন ডলার। লিভারপুল তাকে বছরে বেতন দিচ্ছে ২৪ মিলিয়ন আর বিভিন্ন কোম্পানির সাথে চুক্তি থেকে রোজগার করছেন ১৩ মিলিয়ন ডলার।

মোহাম্মেদ সালাহ
ক্লাব: লিভারপুল
মোট আয়: ৩৭ মিলিয়ন ডলার
বেতন: ২৪ মিলিয়ন
এন্ডোর্সমেন্ট: ১৩ মিলিয়ন

ফোর্বসের ছয়ে আর সাতে আছেন কিলিয়ান এমবাপের দুই ন্যাশনাল টিমমেইট পল পগবা ও আতোয়ান গ্রিজমান। এর পরেই আছেন গ্যারেথ বেইল, ববার্ট লেওয়াডস্কি আর দাভিদ দে হায়া।

Check Also

শ্রীলংকা সফর না হলে কী করবে বিসিবি?

শর্ত মেনে শ্রীলংকা সফরে যাবে না বাংলাদেশ। এরপর কী করবে বিসিবি? ভিন্ন চিন্তা করছে। ক্রিকেটারদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =