Home / কর্পোরেট / ই-কমার্সে অভিযোগ নিস্পত্তির নীতিমালা তৈরিতে পরামর্শক কমিটি

দেশে ডিজিটাল ব্যবসায় অনুকূল পরিবেশ নিশ্চিত করতে ১৯ সদস্যের পরামর্শক কমিটি ঘোষণা করেছে সরকার।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডাব্লিউটিও সেলের মহাপরিচলক মো. হাফিজুর রহমানকে আহ্বায়ক করে এই ডিজিটাল কমার্স পরামর্শক কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে একজন সদস্য সচিব ছাড়াও অংশী প্রতিষ্ঠান ও সংগঠনগুলো থেকে একজন করে প্রতিনিধিকে সদস্য করা হয়েছে।

সব সদস্যদের নিয়ে বৃহস্পতিবার একটি ভার্চুয়াল বৈঠক করেছে মন্ত্রণালয়। বৈঠকে ট্রেড লাইসেন্সে ই-কমার্স বিষয়কে অন্তর্ভূক্ত করা এবং চলতি মাসের মধ্যেই ই-কমার্স পরিচালনা নীতিমালা এবং অভিযোগ নিষ্পত্তি বিষয়ে দুইটি নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে ভোক্তা অধিকার নিশ্চিত করতে ই-ক্যাব এবং কমিটির সমন্বয়কে একটি ই-কমার্স অভিযোগ সেল গঠনের সিদ্ধান্ত হয়েছে।

এছাড়াও বৈঠকে ই-কমার্স খাতে বিনিয়োগ উৎসাহিত করা ও ঋণ প্রাপ্তিতে সহায়তা, প্রতিবন্ধকতা ও ঝুঁকি চিহ্নিতকরণ ও দূরীকরণ, দেশীয় উদ্যোক্তাদের সুরক্ষা, ভোক্তা অধিকার, লেনদেনের নিরপত্তা, ডেলিভারি ব্যবস্থার উন্নয়ন, নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানো, ক্রসবার্ডার রিটেইল ই-কমার্স নীতিমালা তৈরি ও লজিস্টিক সাপোর্ট বিষয়ে আলোচনা হয়েছে।

ভার্চুয়াল বৈঠকে কমিটিতে রপ্তানি, এফটিএ, প্রশাসন, আইআইটি, ডিটিও অনুবিভাগ, রপ্তানি উন্নয়ন ব্যুরো, ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন, আরজেএসসি, আমদানি রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের অফিস, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিজনেস প্রমোশন কাউন্সিল, জাতীয় রাস্ববোর্ড,আইসিটি বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, ই-ক্যাব এবং বিল্ড প্রতিনিধিরা সংযুক্ত ছিলেন।

গত ৭ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রণালয় থেকে এই কমিটির তালিকাসহ একটি প্রজ্ঞাপণ জারি করা হয়েছে। মন্ত্রণালয়ের সহকারী পরিচালক এস এম নাজিয়া সুলতানা স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, তথ্যপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, রপ্তানি অনুবিভাগের অতিরিক্ত সচিব, যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের নিবন্ধক সহ সংশ্লিষ্ট পক্ষগুলোকে দেয়া হয়েছে। অবহিত করা হয়েছে বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি এবং সচিব ড. মো. জাফর উদ্দীনকেও।

Check Also

ফেসবুকে নিয়োগ পেলেন বাংলাদেশি সাবহানাজ

জনপ্রিয় সোশ্যাল সাইট ফেসবুকে ছড়িয়ে পড়া বিভিন্ন ধরনের গুজব-উস্কানি ঠেকাতে এর আগে অনেকবার প্রতিষ্ঠানটির সঙ্গে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − sixteen =