Home / নগরজীবন / রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি ও ঘোড়ার গাড়ির নিবন্ধন শুরু

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) অযান্ত্রিক যানবাহন হিসেবে রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি, ঘোড়ার গাড়ির নিবন্ধন ও নবায়ন আবেদন কার্যক্রম শুরু হয়েছে। ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস আজ রবিবার সকালে নগরভবন প্রাঙ্গণে এসব অযান্ত্রিক যানবাহনের আবেদন কার্যক্রম উদ্বোধন করেন।

জানা গেছে, ডিএসসিসির আওতাধীন এলাকায় চলাচলরত অযান্ত্রিক যানবাহনকে নিবন্ধনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। নিবন্ধন গ্রহণে আগ্রহী রিকশা, ভ্যানগাড়ি, ঠেলাগাড়ি, টালিগাড়ি, ঘোড়ার গাড়ি তথা অযান্ত্রিক যানবাহন মালিকদের নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের  ক্ষেত্রে নিয়মাবলি অনুসরণ করতে অনুরোধ জানানো হয়েছে।এর আগে চলতি অর্থবছর থেকে নতুন করে রিকশাসহ অযান্ত্রিক সব যানবাহনের নিবন্ধন বা লাইসেন্স দেয়ার সিদ্ধান্ত আগেই নেয় সংস্থাটি। 

নতুন নিয়মে নিবন্ধন, নবায়ন ও মালিকানা পরিবর্তনের জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। প্রতিটি আবেদনপত্রের মূল্য ১০০ টাকা (অফেরতযোগ্য)। আবেদনপত্র ১৩-২৭ সেপ্টেম্বরের মধ্যে ডিএসসিসির ভান্ডার ও ক্রয় বিভাগ এবং আঞ্চলিক কার্যালয়গুলো থেকে দপ্তর চলাকালীন সময়ে নগদ ১০০ টাকায় ক্রয় করতে হবে। 

গৃহীত আবেদনগুলো যাচাই-বাছাই করে যোগ্য বিবেচিত আবেদনগুলোর অনুকূলে প্রতিটি রিকশা, ভ্যান, ঠেলাগাড়ি, ঘোড়ার গাড়ি নিবন্ধনের জন্য নির্ধারিত ফি জমা দিতে হবে।

Check Also

আজ থেকে ব্যাটারিচালিত রিক্সা-ভ্যান চলাচল নিষিদ্ধ: মেয়র তাপস

ব্যাটারিচালিত রিক্সা-ভ্যানসহ যে সকল অযান্ত্রিক যানবাহনে মোটর-ব্যাটারি-ইঞ্জিন সংযোজন করে সেগুলোকে যান্ত্রিক বানানো হয়েছে, আজ থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 12 =