ছবি গ্যালারিসম্মান ও স্বীকৃতি

ন্যাচারস বেস্ট ফটোগ্রাফি বিজয়ীদের তালিকায় প্রথম বাংলাদেশি

ন্যাচারস বেস্ট ফটোগ্রাফি এশিয়ায় প্রথম বাংলাদেশি হিসেবে মো. জাকিরুল মাজেদ কনকের ছবি স্থান পেয়েছে।

পৃথিবীর বিভিন্ন প্রান্তের ফটো কন্টেস্ট থেকে বাংলাদেশের ফটোগ্রাফাররা নিয়মিতই বড় বড় পুরস্কার জিতে নিচ্ছেন। উজ্জ্বল করছেন বাংলাদেশের নাম। তবে, ন্যাচার ক্যাটাগরিতে এই অর্জনের পরিমাণ কম।

বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির সাধারণ সম্পাদক ইউসুফ তুষার বলেন, ‘বাংলাদেশের ফটোগ্রাফাররা সারা পৃথিবীতেই দেশের নাম উজ্জ্বল করছেন। বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় তারা পুরস্কার জিতে আনছেন। তবে, ন্যাচার এবং ওয়াইল্ড লাইফ ক্যাটাগরিতে আমাদের অর্জন তুলনামূলক অনেক কম। যাদের হাত ধরে ন্যাচার এবং ওয়াইল্ড লাইফ ক্যাটাগরিতে বাংলাদেশে পুরস্কার আসছে মো. জাকিরুল মাজেদ কনক তাদের মধ্যে অন্যতম।’

দ্য ডেইলি স্টার-স্ট্যার্ন্ডার্ড চার্টার্ড জীবনের জয়গান উৎসবের ফটোগ্রাফি প্রতিযোগিতায় বেশ কয়েকবার বিজয়ী হয়েছেন কনক। সর্বশেষ ২০১৯ সালের প্রতিযোগিতায় তার ছবি শীর্ষ ১২-তে স্থান করে নেয়।

দেশ-বিদেশে বিভিন্ন পুরস্কার জিতে নেওয়ার পাশাপাশি শুধু ন্যাচার এবং ওয়াইল্ড লাইফ ক্যাটাগরিতে ইতালির সিয়েনা ইন্টারন্যাশনাল ফটো কন্টেস্ট-২০১৮, জাপানের নিকন স্মল ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল ফটো কন্টেস্ট-২০১৯, রাশিয়ার গোল্ডেন টার্টেল ইন্টারন্যাশনাল ওয়াইল্ডলাইফ ফটো কন্টেস্ট-২০১৯, বাংলাদেশের চতুর্থ বিপিএস আন্তর্জাতিক ফটোগ্রাফি কন্টেস্ট-২০১৯, প্রথম মাহফুজুল্লাহ মেমরিয়াল ইন্টারন্যাশনাল ফটো কন্টেস্ট-২০১৭ এবং স্পা চেরাপুঞ্জি ট্যুর-২০১৯ এ বিজয়ী তালিকায় ছিলেন কনক।

এ ছাড়া, ২০১৭, ২০১৮ ও ২০১৯ এ সংযুক্ত আরব আমিরাতের হিপা প্রতিযোগিতায় ফাইনালিস্ট হয়েছিলেন তিনি। পুরস্কারের অর্থমূল্য এবং গ্রহণযোগ্যতার হিসেবে হিপা সারা পৃথিবীর ফটোগ্রাফারদের কাছে বহুল কাঙ্ক্ষিত একটি পুরস্কার বলে বিবেচিত হয়।

মো. জাকিরুল মাজেদ কনক পুরস্কার পেয়ে বলেন, ‘আমি ভালো কাজ করে যাওয়ার চেষ্টা করছি। পুরস্কার পাওয়া নয়, বাংলাদেশের নাম সারা পৃথিবীতে উজ্জ্বল করাই আমার লক্ষ্য। আগামীতে আরও ভালো করার জন্য পরিশ্রম করে যাচ্ছি।’ (দ্য ডেইলি স্টার)

আরও খবর পেতে দেখুনঃ বিচিত্র নিউজ আপডেট সব ভ্রমণ ফিচার

Positive News Photography, Positive News Photography

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 18 =

Back to top button