Home / খেলাধুলা / ফুটবলকে বিদায় জানালেন ক্যাসিয়াস

ফুটবলকে বিদায় বলে দিলেন স্পেন ও রিয়াল মাদ্রিদের কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াস। অসুস্থতার কারণে প্রায় এক বছর মাঠের বাইরে থাকার পর গতকাল মঙ্গলবার হঠাৎ করেই অবসরের ঘোষণা দেন ৩৯ বছর বয়সী ক্যাসিয়াস। অবসান ঘটল তার ২২ বছরের ক্যারিয়ারের। গত বছরের মে মাসে পোর্তোর হয়ে অনুশীলনের সময় হার্ট অ্যাটাকের পর এক বছর মাঠের বাইরে ছিলেন তিনি।

দেশের হয়ে দুটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও একটি বিশ্বকাপও জিতেছেন ক্যাসিয়াস। ২০০৮ ও ২০১২ সালে ইউরো এবং ২০১০ সালে বিশ্বকাপ জয় করা স্পেন দলের সদস্য ছিলেন ক্যাসিয়াস।

ক্লাব ফুটবলেও সাফল্যে রঙিন ছিল ক্যাসিয়াসের ক্যারিয়ার। রিয়াল মাদ্রিদের হয়ে পাঁচবার লা-লিগা ও তিনবার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ক্যাসিয়াস। রিয়ালের হয়ে সাতশর বেশি ম্যাচ খেলেছেন তিনি।

নিজের অবসর নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ক্যাসিয়াস বলেন, ‘আজকের দিনটি আমার জীবনের সবচেয়ে কঠিনতম একটি দিন, বিদায় বলার সময় চলে এসেছে।’

১৯৯০ সালে রিয়াল মাদ্রিদে ক্যারিয়ার শুরু করেছিলেন ক্যাসিয়াস। এরপর ১৯৯৯ সালে রিয়াল মাদ্রিদের সিনিয়র দলে যোগ দেন তিনি। ২০১৫ সাল পর্যন্ত রিয়ালে খেলেন তিনি। এরপর রিয়াল ছেড়ে পর্তুগিজ ক্লাব পোর্তোতে যোগ দেন ক্যাসিয়াস। পোর্তোর হয়ে চার মৌসুমে ১১৬টি ম্যাচ খেলেছেন তিনি।

২০০০ সালে স্পেন জাতীয় দলে যোগ দেন ক্যাসিয়াস। ১৬ বছর দাপটের সঙ্গে স্পেনের গোলবার সামলিয়েছেন তিনি। এ সময় ১৬৭টি ম্যাচ খেলেছেন ক্যাসিয়াস।

ক্যাসিয়াসের অবসর ঘোষণার পর সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদ এক বিবৃতিতে বলেছে, ‘রিয়াল মাদ্রিদের ফুটবল ইতিহাসে অন্যতম সেরা গোলরক্ষক ক্যাসিয়াস। মাত্র ৯ বছর বয়সে স্প্যানিশ ক্লাবে যোগ দিয়েছিলেন তিনি। সে এখানে পারফরম্যান্স করেছে এবং ২৫ বছর আমাদের জার্সি আগলে ছিল। এমনকি আমাদের সর্বকালের সেরা অধিনায়কও হয়ে উঠেছিল সে। আজ আমাদের ১১৮ বছরের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলারকে পেশাগত খেলোয়াড় হিসেবে গড়ে তুলেছে, সে এমন একজন খেলোয়াড়, যাকে আমরা ভালোবাসি ও প্রশংসা করি। সে এমন একজন গোলরক্ষক, যে তার কাজ দিয়ে রিয়াল মাদ্রিদকে আরো বেশি জনপ্রিয় করেছেন। মাঠ ও মাঠেই বাইরে তার আচরণ অনুকরণীয়।’

Check Also

নিষিদ্ধ হলেন নেইমার

দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন পিএসজি’র ব্রাজিলিয়ান তারকা নেইমার।  ফরাসি লিগে মার্শেইয়ের বিপক্ষে ম্যাচ চলাকালীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × two =