ভাইরাল

হজের জন্য ৪ বছর ধরে সাইকেল চালিয়ে সৌদি আরবে মরক্কোর তরুণ

হজ করার মরক্কোর এক তরুণ চার বছর ধরে সাইকেল চড়ে এবং পায়ে হেঁটে সৌদি আরবে পৌঁছেছেন। হজের উদ্দেশ্যে গোলাম ইয়াসিন নামে এ তরুণ ২০১৭ সালের জানুয়ারিতে মরক্কো থেকে যাত্রা শুরু করেন। তার সঙ্গে ছিল কয়েকটি ব্যাগপ্যাক, যাতে ছিল রান্নাবান্নার প্রয়োজনীয় সামগ্রীও। 

পুরো ভ্রমণে তিনি ২৮টি দেশ ভ্রমণ করেন। সাত মাস আগেই মক্কায় পৌঁছেন। সেখানে ওমরাহ সম্পন্ন করেন। এরপর মদিনা ভ্রমণ শেষে দক্ষিণাঞ্চলীয় শহর আভাতে অবস্থান করছেন ইয়াসিন।

সেখানে তার সঙ্গে দেখা করতে যান সৌদি মিডিয়া ব্যক্তিত্ব আব্দুল রহমান আল-মুতাইরি। তার মাধ্যমে উঠে আসে ইয়াসিনের পুরো ভ্রমণ কাহিনি।
মুতাইরি মরক্কোর এ তরুণকে স্বাগত জানিয়ে বলেন, আপনি আমাদের অতিথি। আপনি পুরো সৌদি আরবের প্রতিটি ঘরের অতিথি। আপনাকে পেয়ে আমরা সবাই খুবই আনন্দিত।

করোনা পরিস্থিতির কারণে এবার সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হচ্ছে। শুধু দেশটিতে অবস্থানকারীরাই হজের অনুমতি পেয়েছেন। তবে বিশ্বজুড়ে করোনা সংক্রমণের আগেই তিনি সৌদি আরবে পৌঁছে যান। যদিও তিনি স্বাস্থ্যগত কারণে এবার হজে অংশ নিচ্ছেন না।

ইয়াসিন বলেন, আমি চার বছর ধরে সাইকেল চালিয়ে, পায়ে হেঁটে মক্কা পৌঁছেছি শুধু হজ করার উদ্দেশ্যে। তবে স্বাস্থ্য সুরক্ষার জন্য এবার হাজিদের সংখ্যা সীমিত করা হয়েছে। ফলে আমি আভাতেই অবস্থান নেয়ার সিদ্ধান্ত নিই। এখানকার আবহাওয়া এত সুন্দর, আমি বেশ উপভোগ করছি। আমি কখনো কল্পনাই করিনি এখানকার পরিবেশ এত দারুণ। 

তবে সৌদিতে করোনা সংক্রমণের আগেই তিনি মক্কা ও মদিনা ভ্রমণ শেষ করেছেন। মক্কায় ওমরাহ শেষে তিনি পায়ে হেঁটে মদিনায় পৌঁছেন।

মরোক্কোর এই তরুণ জানান, সৌদি আরবের আতিথিয়তায় তিনি মুগ্ধ। প্রতিদিন তাকে কেউ না কেউ আপন করে নিয়েছেন।

আল মুতাইরি গ্রুপের বিপুল অভ্যর্থনায় আবেগাপ্লুত হয়ে পড়েন ইয়াসিন। সৌদি মিডিয়া ব্যক্তিত্বের গ্রুপটি আগামী বছর তাকে হজের জন্য আমন্ত্রণ জানায় এবং তার পুরো খরচ বহনের ঘোষণা দেয়।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + 10 =

Back to top button
Close