খেলাধুলাফুটবল

বাংলাদেশ দলে ফিনল্যান্ডে জন্ম নেওয়া ফুটবলার

কাতার বিশ্বকাপ ও এশিয়া কাপের বাছাইপর্বের বাকি থাকা চার ম্যাচের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবল দল ঘোষণা করা হয়েছে। এই দলে চারজন নতুন মুখ।

এই চার নতুন মুখ হলেন ফিনল্যান্ডে জন্মগ্রহণ করা তারিক রায়হান কজী, মিডফিল্ডার নাজমুল ইসলাম রাসেল, বাংলাদেশ পুলিশের উইঙ্গার এস এম বাবলু ও উত্তর বারিধারার ফরোয়ার্ড সুমন রেজা।

চোট কাটিয়ে এই দলে ফিরেছেন মোহাম্মদ আবদুল্লাহ, আতিকুর রহমান ফাহাদ, স্ট্রাইকার নাবিব নাওয়াজ জীবন ও মিডফিল্ডার মাসুক মিয়া জনি।

বাফুফের সহসভাপতি ও জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির ডেপুটি চেয়ারম্যান তাবিথ আউয়াল বলেন, ‘দলে এত ফুটবলার নেওয়ার কারণ হচ্ছে বাছাইপর্বের বাইরে দুটি ফিফা অনুশীলন ম্যাচ আয়োজনের পরিকল্পনা রয়েছে। অনুশীলনের সময় কোনো খেলোয়াড় অসুস্থ হলে যাতে অন্যদের প্রস্তুত রাখা সম্ভব হয়।’

এক মাস অনুশীলন করার পর ৩৬ জন থেকে ৩০ জন, পরে ২৫ জনের দল বাছাই করবেন প্রধান কোচ জেমি ডে। এরপর বাছাইপর্বের জন্য ২৩ সদস্যের চুড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হবে।

এদিকে আগামী ৭ আগস্ট থেকে গাজীপুরের সাহারা রিসোর্টে শুরু হচ্ছে জাতীয় ফুটবল দলের কন্ডিশনিং ক্যাম্প। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ সামনে রেখে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ৭ থেকে ৯ আগস্টের মধ্যে রিপোর্টিং করতে হবে খেলোয়াড়দের। ক্যাম্প শুরুর আগে ৩ থেকে ৫ আগস্টের মধ্যে প্রত্যেক খেলোয়াড়কে করোনা পরীক্ষা করাতে হবে।

পরীক্ষার ফল নেগেটিভ হলেই ক্যাম্পে যোগ দেবেন তাঁরা। আগামী ৭ আগস্ট থেকে শুরু হবে তাঁদের কন্ডিশনিং ক্যাম্প। মোট ৩০ জনের দল নিয়ে এ অনুশীলন চলবে ২১ আগস্ট পর্যন্ত।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে খেলোয়াড়দের পরীক্ষা করানো হবে। তবে ক্যাম্প চালাকালীন কেউ করোনায় আক্রান্ত হলে তাঁকে আলাদা করে রাখা হবে। ১৪ দিনের প্রাথমিক ক্যাম্পের পর ফুটবলারদের ছয় সপ্তাহের অনুশীলন করা হয়। প্রধান কোচের অধীনে ২১ আগস্ট থেকে শুরু হবে এই প্রশিক্ষণ।

বিশ্বকাপ বাছাইপর্বের বাংলাদেশের বাকি চারটি ম্যাচ হবে আগামী ৮ ও ১৩ অক্টোবর এবং ১২ ও ১৭ নভেম্বর। বাংলাদেশ দলের প্রতিপক্ষ যথাক্রমে আফগানিস্তান, কাতার, ভারত ও ওমান।

বাংলাদেশ দল : তপু বর্মণ, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, আনিসুর রহমান, সুশান্ত ত্রিপুরা, আতিকুর রহমান ফাহাদ, তারিক রায়হান কাজী, রবিউল হাসান, বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল, মোহাম্মদ ইব্রাহিম, তাওহিদুল আলম সবুজ, মাসুক মিয়া জনি, শহিদুল আলম সোহেল, মতিন মিয়া, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, মামুনুল ইসলাম, সোহেল রানা, নাবিব নেওয়াজ জীবন, পাপ্পু হোসেন, রহমত মিয়া, ইয়াসিন আরাফাত, আরিফুর রহমান, রিয়াদুল হাসান, জামাল হোসেন ভুঁইয়া, স্বাদ উদ্দিন, ফয়সাল আহমেদ ফাহিম, রাকিব হোসেন, আশরাফুল ইসলাম রানা, মানিক হোসেন মোল্লা, মুঞ্জুরুর রহমান মানিক, মোহাম্মদ আব্দুল্লাহ, এমএস বাবলু, সুমন রেজা ও নাজমুল ইসলাম রাসেল।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − eight =

Back to top button
Close