খেলাধুলাফুটবল

জার্মান কাপ জিতে ঘরোয়া ডাবল পূর্ণ বায়ার্নের

ডিএফবি পোকালের ফাইনালে বায়ার লেভাকুজেনকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়ে ঘরোয়া ডাবল জয় করল বায়ার্ন মিউনিখ। আর জার্মান কাপের ফাইনালে জোড়া গোল করে চলতি মৌসুমে সব প্রতিযোগিতার শীর্ষ গোলদাতা বনে গেলেন রবার্ট লেভান্ডোস্কি।

জার্মান কাপের ফাইনালে রোববার (৫ জুলাই) রাত ১২টায় বার্লিনের অলিম্পিয়াস্টেডেশন বার্লিনে মাঠে নামে বায়ার্ন মিউনিখ এবং বায়ার লেভারকুজেন। ফাইনালে দুর্দান্ত পারফর্ম করে দলকে শিরোপা এনে দেন রবার্ট লেভান্ডোস্কি। লেভান্ডোস্কি ছাড়াও বাভারিয়ানদের হয়ে বাকি দুটি গোল করেন ডাভিড আলাবা এবং সার্জ গ্ন্যাবরি।

ডিএফবি পোকালের ফাইনালে চলতি মৌসুমে নিজেদের সেরা একাদশ নিয়েই মাঠে নামে বায়ার্ন। আর তাই তো দুর্দান্ত বায়ার্নের সামনে যেন দাঁড়াতেই পারল না লেভারকুজেন। ম্যাচের ১৫ মিনিটের মাথায় ডি বক্সের বাইরে লেভান্ডস্কিকে ফাউল করায় ফ্রিকিক পায় বায়ার্ন, আর সেখান থেকেই ১৬তম মিনিটে বাঁ পায়ের দুর্দান্ত এক গোল করেন ডাভিড আলাবা।

প্রথম গোলের পরেই যেন আরও আক্রমণাত্মক হয়ে ওঠে বাভারিয়ানরা। তাই তো দ্বিতীয় গোল পেতে খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি তাদের। প্রথম গোলের মিনিট আটেক পরেই সার্জ গ্ন্যাবরির দুর্দান্ত গোলে ২-০’তে লিড নেয় বায়ার্ন। এবারের গোলের যোগান দাতা ফুলব্যাক থেকে চলতি মৌসুমে মিডফিল্ডার বনে যাওয়া জশুয়া কিমিচ। প্রথমার্ধে আর কোন গোল না হওয়ায় ২-০’তে লিড নিয়ে বিরতিতে যায় বায়ার্ন।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই ম্যানুয়েল নয়্যারকে একা পেয়েও গোল করতে পারেননি লেভারকুজেন ফরোয়ার্ড কেভিন ভলান্ড। ডি বক্সের ভেতর ভলান্ডের সামনে ছিলেন কেবল নয়্যার, সেখান থেকে গোল করতে ব্যর্থ হলে নয়্যার বল নিয়ে পাঠিয়ে দেন লেভান্ডোস্কির কাছে, আর চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে থাকা পোলিশ স্ট্রাইকার গোল করতে ব্যর্থ হননি। ৫৯ মিনিটে নয়্যারের অ্যাসিস্ট থেকে একক প্রচেষ্টায় গোল করে এক হাতে শিরোপা তুলে নেন লেভান্ডোস্কি। বায়ার্ন তখন এগিয়ে যাত ৩-০’তে।

এর মিনিট পাঁচেক পরে লেভারকুজেনের হয়ে একটি গোল পরিশোধ করেন ভেন বেন্ডার। তবে তা কেবল ব্যবধানইন কমাতে পারে। ম্যাচের তখনও অবশ্য বাকি প্রায় ৩০ মিনিট। দুই দলই গোলের চেষ্টা করে যাচ্ছিল আপ্রাণ, শেষ পর্যন্ত সফল লেভান্ডোস্কি। ইন্টার মিলান থেকে বায়ার্নে যোগ দেওয়া ইভান পেরিসিচ। ম্যাচে নিজের দ্বিতীয় গোল এবং দলের ৪র্থ গোল করে লেভারকুজেনের কফিনে শেষ পেরেক ঠুকেন পোলিশ এই স্ট্রাইকার। এরপর অতিরিক্ত সময়ের ৯৫ মিনিটে পেনাল্টি থেকে কাই হাভার্টজ গোল করলেও ৪-২ ব্যবধানে জার্মান কাপের ফাইনালের জয় তুলে নেয় বায়ার্ন মিউনিখ।

ফাইনালে জোড়া গোলের মাধ্যমে জার্মান কাপে লেভান্ডোস্কি সর্বোচ্চ ৬ গোল করেলেন। এছাড়াও চলতি মৌসুমে প্রথম ফুটবলার হিসেবে করলেন গোলের অর্ধশতক। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে রবার্ট লেভান্ডোস্কির মোট গোল সংখ্যা ৫১টি। যার মধ্যে বুন্দেস লিগায় সর্বোচ্চ ৩৪টি যা আবার এখন পর্যন্ত ইউরোপিয়ান সেরা পাঁচ লিগের মধ্যেও সর্বোচ্চ। এছাড়া উয়েফা চ্যাম্পিয়নস লিগেরও সর্বোচ্চ গোলদাতা লেভান্ডোস্কি, যেখানে তার মোট গোল ১১টি।

এর আগে টানা ৮ম বুন্দেস লিগা জয় করে রেকর্ড গড়ে বায়ার্ন। আর টানা ২য় বার জার্মান কাপ জয় করে পূর্ণ করেন ঘরোয়া ডাবল। সামনে অবশ্য সুযোগ আছে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয় করে ট্রেবল পূর্ণ করার। আগামি আগস্টে পর্তুগালের লিসবনে বসবে চ্যাম্পিয়নস লিগের স্থগিত হয়ে থাকা ম্যাচগুলো। কোয়ার্টার ফাইনাল এবং সেমি ফাইনালে অনুষ্ঠিত হবে একটি করে ম্যাচ।

চ্যাম্পিয়নস লিগের রাউন্ড অব ১৬’র প্রথম লেগে চেলসিকে ৩-০ ব্যবধানে হারিয়ে কোয়ার্টারে এক পা দিয়ে রেখেছে বায়ার্ন। দ্বিতীয় লেগে ড্র করলেও টিকিট মিলবে কোয়ার্টারে খেলার। সেখান থেকে মাত্র ৩টি ম্যাচ জিতলেও চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয় হবে বাভারিয়ানদের।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 7 =

Back to top button
Close