Lead Newsকর্পোরেট

জমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি কমলো

জমি ও ফ্ল্যাটের নিবন্ধন (রেজিস্ট্রেশন) ফি কমেছে। এখন দলিলের মূল্যের ১ শতাংশ হারে নিবন্ধন ফি দিতে হবে। আগে এই ফি ছিল ২ শতাংশ।

এ জন্য রেজিস্ট্রেশন ফি নির্ধারণ সংক্রান্ত ২০১৪ সালের ২ ডিসেম্বরের প্রজ্ঞাপন সংশোধন করা হয়েছে। বৃহস্পতিবার (২ জুলাই) এই সংশোধন এনে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দলিলের মূল্য ১০ হাজার টাকার বেশি না হলে মূল্যের ১ শতাংশ নিবন্ধন ফি দিতে হবে। তবে সর্বনিম্ন ফি ১০০ টাকার কম হতে পারবেনা। দলিলের মূল্য ১০ হাজার টাকার বেশি হলে মূল্যের ১ শতাংশ হারে নিবন্ধন ফি দিতে হবে।

জানা গেছে, জমি বা ফ্ল্যাট নিবন্ধন ফি ১ শতাংশে নেমেছে, যা আগে দিতে হতো মোট মূল্যের ২ শতাংশ। বুধবার (১ জুলাই) থেকে এটি কার্যকর হচ্ছে।

এর আগে, গত সোমবার আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব (প্রশাসন-২) এ এইচ এম হাবিবুর রহমান ভূঁইয়া স্বাক্ষরিত এক অফিস আদেশে এমন ঘোষণা আসে।

জমি ও ফ্ল্যাট নিবন্ধনের ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি ৩ শতাংশ, মূল্য সংযোজন কর (ভ্যাট) ৩ শতাংশ ও স্থানীয় সরকার কর হিসেবে ২ শতাংশ অর্থ পরিশোধ করতে হতো। গত ডিসেম্বরে স্ট্যাম্প ডিউটি ৩ শতাংশ থেকে কমিয়ে ১ দশমিক ৫ শতাংশ করা হয়।

রিহ্যাবের সহসভাপতি লিয়াকত আলী দেশ বলেন, ভূমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি কমানোর দাবি আমাদের দীর্ঘ দিনের। কারণ অনেকেই ফ্ল্যাট কেনার টাকা জোগাড় করতে পারলেও সরকারের উচ্চহারে নিবন্ধন ফি দিতে হিমশিম খায়। তাই সরকারের নতুন সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। এতে যেমন আবাসন খাত উপকৃত হবে, অন্যদিকে সাধারণ মানুষও স্বস্তি পাবে।

সরকারের পক্ষ থেকে ইতিপূর্বে ভূমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি কমানোসহ আবাসন খাতে প্রতিবন্ধকতা দূর করতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), এফবিসিসিআই ও রিহ্যাবের সমন্বয়ে একটি কমিটি গঠন করে দেয়। এই কমিটি অর্থমন্ত্রীর কাছে নিবন্ধন ফি কমানোর জন্য দাবিও জানায়। গত সোমবার ভূমি ও ফ্ল্যাট নিবন্ধন ফি কমিয়ে অফিস আদেশ জারি করে সরকার।

আরও সংবাদ দেখুনঃ লাইফস্টাইলবিচিত্র নিউজ

Positive Newspaper, Positive Newspaper, Positive Newspaper

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × four =

Back to top button
Close