Lead Newsআন্তর্জাতিক

চীনে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস

হংকংয়ের ওপর আরো নিয়ন্ত্রণ আরোপে একটি বিতর্কিত নিরাপত্তা আইন পাস করেছে চীন। আইনটি পাস হওয়ার ফলে হংকংয়ের স্বাধীনতার বিষয়টি গভীর শঙ্কায় পড়ে গেছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

নিরাপত্তা আইনটি পাস করার কথা চীন গত মাসেই ঘোষণা দিয়েছিল। এ আইনটি বিচ্ছিন্নতাবাদি, বিদ্রোহী, সন্ত্রাসবাদ এবং বিদেশি শক্তির সঙ্গে ষড়যন্ত্র দমনে সাহায্য করবে।

গত বছর চীনের একটি বিতর্কিত প্রত্যর্পণ আইন নিয়ে হংকংয়ে বিক্ষুব্ধ গণতন্ত্রকামীদের তীব্র আন্দোলনের পরিপ্রেক্ষিতে নতুন সুরক্ষা আইনটি পাস করল চীন।

অনেকে আশঙ্কা করেছেন, নতুন আইন পাস হওয়ার মাধ্যমে হংকংয়ের স্বতন্ত্র্য পরিচয় আরো বড় হুমকির মুখে পড়তে যাচ্ছে।

সংশ্লিষ্ট বিশ্লেষকরা আইনটি নিয়ে সতর্কবার্তা দিয়ে বলছেন, এর ফলে হংকংয়ের বিচারিক স্বাধীনতা এবং শহরটির স্বতন্ত্র স্বত্তা ধ্বংস হয়ে যাবে।

যুক্তরাজ্যের কাছ থেকে ১৯৯৭ সালে হংকংয়ের মালিকানা পেয়েছিল চীন। কিন্তু একটি অনন্য চুক্তির মাধ্যমে হংকং কিছু ক্ষেত্রে স্বাধীনতা বা স্বায়ত্তশাসনের অধিকার ভোগ করে থাকে।

গত মাসে বেইজিং যখন নতুন নিরাপত্তা আইন পাস করানো নিয়ে ঘোষণা দিয়েছিল, তখন থেকেই হংকংয়ের এর বিরুদ্ধে প্রতিবাদে রাস্তায় নামে গণতন্ত্রকামীরা। এর পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও বিলটি নিয়ে নিন্দার ঝড় ওঠে।

সেসময় চীন এ আইনটি বিচ্ছিন্নতাবাদী, বিদ্রোহী, সন্ত্রাসী ও বিদেশি শক্তির সঙ্গে ষড়যন্ত্রকারীদের প্রতিরোধের জন্য প্রয়োজন দাবি করে সমালোচকদের চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে বারণ করে দেয়।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − three =

Back to top button