Lead Newsআন্তর্জাতিককরোনাভাইরাস

করোনাভাইরাসের টিকার অনুমোদন চীনা সামরিক বাহিনীতে

করোনার একটি টিকা পরীক্ষামূলক ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে চীনের সামরিক বাহিনী। চীনা কোম্পানী ক্যান সাইনো জানিয়েছে, চীনা সামরিক ভ্যাকিসনটি ক্লিনিক্যাল ট্রায়ালে নিরাপদ এবং নভেল করোনাভাইরাসে সৃষ্ট রোগ প্রতিরোধের সম্ভাবনা হাজির করেছে।

বিবিসি জানিয়েছে, ক্যান সাইনো বায়োলজিক্স এবং অ্যাকাডেমি অফ মিলিটারি মেডিকেল সায়েন্সের বেইজিং ইন্সটিটিউট অফ বায়োটেকনোলজি যৌথভাবে এই টিকাটি তৈরি করেছে।

সারা বিশ্বে এরকম দেড়শোটি টিকা নিয়ে পরীক্ষা চলছে যাতে দেখা হচ্ছে এটি মানুষকে করোনাভাইরাস থেকে রক্ষা করতে পারে কীনা। মানুষের শরীরে এই টিকাটিই প্রথম পরীক্ষামূলকভাবে দেয়া হয়েছে।

১০৮ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ওপর পরিচালিত গবেষণায় দেখা গেছে টিকাটি নিরাপদ এবং মানুষের শরীরে ভাইরাসটি মোকাবেলায় সাড়া দিতে পারে।

তবে এটি এখনও পরিস্কার নয় যে করোনাভাইরাসের বিরুদ্ধে মানুষের শরীরে এটি কোনো প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে কীনা। ধারণা করা হচ্ছে, সামরিক বাহিনীর লোকজনদের এই টিকা দেওয়া হলে বিজ্ঞানীরা অনেক প্রশ্নের উত্তর পেতে পারেন।

চীনের বিশাল সামরিক বাহিনীতে কীভাবে এই ভ্যাকসিনের প্রয়োগ হবে স্পষ্টভাবে জানা যায়নি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এই বিষয়ে কিছু জানায়নি।

চীনের উহানে প্রথম ছড়ানো ভাইরাসটিতে বিশ্বের এক কোটির বেশি মানুষ আক্রান্ত ও পাঁচ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃত ১৭টি ভ্যাকসিন ক্যান্ডিডেটের মধ্যে অর্ধেকের বেশি চীনা কোম্পানি বা ইনস্টিটিউটের।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × four =

Back to top button