Lead Newsভ্রমন

আরও ৪ বিদেশি এয়ারলাইন্সকে ফ্লাইট পরিচালনার অনুমতি

বাংলাদেশে আরও ৪টি বিদেশি এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনার অনুমোদন পাচ্ছে। এগুলো হচ্ছে মালয়েশিয়ান এয়ারলাইন্স, মালিন্দো এয়ার, এয়ার এরাবিয়া এবং টার্কিশ এয়ারলাইন্স।

তাদের ফ্লাইট চালানোর অনুমতি আগামী দুই-এক দিনের মধ্যে দিতে পারে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচকের দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

বেবিচক জানায়, কয়েকটি এয়ারলাইন্স বাংলাদেশে ফ্লাইট চালুর জন্য আবেদন করেছিল। গত দুই সপ্তাহ ধরে তাদের আবেদন পেন্ডিং রাখা হয়েছিল। তবে এ বিষয়ে রবিবার একটি সভা আয়োজন করা হবে। এরপর ২-১ দিনের মধ্যে ফ্লাইট চলাচলের অনুমতির আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

অনুমতি পেয়ে যাওয়া এয়ারলাইন্সগুলোর মধ্যে মালিন্দো এয়ার ও মালয়েশিয়ান এয়ার মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে ঢাকা রুটে সরাসরি যাত্রী পরিবহন করতে চায়।

মালয়েশিয়ান সিভিল এভিয়েশনের বিধান অনুযায়ী বর্তমানে সেদেশে বাংলাদেশের ‘বিজনেস ভিসা’ধারী অন্যদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। মালয়েশিয়ান এয়ার ও মালিন্দো কুয়ালালামপুর হয়ে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়াসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে বাংলাদেশি যাত্রী বহন করে আসছে।

টার্কিশ এয়ার ঢাকা থেকে তুরস্কের ইস্তাম্বুল শহরে সরাসরি ফ্লাইট পরিচালনার জন্য আবেদন করেছে। ট্রানজিটের মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশে যাওয়ার জন্য বাংলাদেশিদের কাছে টার্কিশ এয়ারলাইন্স বেশি জনপ্রিয়। আর এয়ার এরাবিয়া সংযুক্ত আরব আমিরাতের দেশ শারজাহ থেকে ঢাকায় সরাসরি ফ্লাইট পরিচালনা করতে চায়।

এ বিষয়ে জানতে চাইলে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, আমরা তাদের আবেদন পেয়েছি। এগুলো যাচাই-বাছাই করছি। স্ব স্ব দেশের সিভিল এভিয়েশনের সঙ্গে কথা বলছি, যাতে আমাদের দেশের এয়ারলাইন্সগুলোও সেদেশে যাওয়ার বিধান রাখা হয়। এছাড়াও আগে যেসব রুটের ফ্লাইট চালু করা হয়েছে (লন্ডন, কাতার, দুবাই) সেগুলো রিভিউ করছি। সবমিলে আমরা ২-১ দিনের মধ্যে অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

সূত্র: জাগো নিউজ

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 11 =

Back to top button