আন্তর্জাতিকশিল্প ও বাণিজ্য

এবার ‘লরিয়ালের’ ত্বকে মাখা ক্রিমে বৈষম্যমূলক শব্দ ব্যবহার না করার সিদ্ধান্ত

বিপণনের জন্য ত্বকে মাখা ক্রিমে “ফর্সা”, “সুন্দর” ও “উজ্জ্বল” শব্দের ব্যবহার থেকে বিরত থাকবে বিশ্বের সবচেয়ে বড় কসমেটিকস প্রতিষ্ঠান লরিয়াল।

শুক্রবার (২৬ জুন) লরিয়ালের এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেন।

লরিয়ালের পণ্য তালিকায় “গার্নিয়ার স্কিন ন্যাচারালস হোয়াইট কমপ্লিট মাল্টি অ্যাকশান ফেয়ারনেস ক্রিম”এর মতো পণ্য রয়েছে।

এর একদিন আগে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে সমালোচনার মুখে পড়ে একই ধরনের সিদ্ধান্ত নেয় আরেক কসমেটিকস নির্মাতা প্রতিষ্ঠান ইউনিলিভার।

এশিয়া, আফ্রিকা ও ক্যারিবীয় অঞ্চলের অনেক দেশের বাজারগুলোতে ত্বক ফর্সাকারী ক্রিমের মূল বিক্রেতাই হলো ইউনিলিভার ও লরিয়াল।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রে গত মাসে শ্বেতাঙ্গ পুলিশ সদস্যের হাতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গের নিহত হওয়ার ঘটনার পর “বর্ণ বৈষম্য” নিয়ে দেশটিসহ মোটামুটি সারা পৃথিবীতেই সমালোচনার ঝড় ওঠে। এর কয়েক সপ্তাহ পরই ইউনিলিভারের “ফেয়ার অ্যান্ড লাভলি” ব্র্যান্ড নিয়ে বিতর্কের সৃষ্টি হয়।

এদিকে বিশ্বজুড়ে বিতর্কের মধ্যে নিজেদের আরও একধাপ এগিয়ে নিয়েছে জনসন অ্যান্ড জনসন। তারা জানিয়েছে, এশিয়া ও মধ্যপ্রাচ্যের বাজারে নিউট্রোজিনা ও ক্লিন অ্যান্ড ক্লিয়ার ব্র্যান্ডের অধীনে ত্বক ফর্সাকারী  কোনো ক্রিম বিক্রি করবে না তারা।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 16 =

Back to top button