শিক্ষাঙ্গন

অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে সরকারি কলেজগুলোকে

শের সব সরকারি কলেজের শিক্ষার্থীদের অনলাইন শিক্ষা কার্যক্রমের আওতায় ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর গত ১৬ জুন স্বাক্ষরিত এক নির্দেশনা বৃহস্পতিবার (১৮ জুন) প্রকাশ করেছে। নির্দেশনায় দেশের নির্বাচিত ২৪টি সরকারি কলেজের অধ্যক্ষদের অনলাইনে ক্লাস নেওয়া, ভিডিও নির্মাণ ও চ্যানেলে আপলোড করাসহ অন্য বিষয়ে ব্যবস্থা নিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দিষ্ট ই-মেইলে পাঠাতে বলা হয়েছে।

এছাড়া নির্দেশনায় দেশের সব সরকারি কলেজের অধ্যক্ষদের আপলোড করা শিক্ষা কার্যক্রমের ভিডিও ক্লাসের মাধ্যমে ও নিজেদের অনলাইন ক্লাস পরিচালনার মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদানের জন্য বলা হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়, কোভিড-১৯ বৈশ্বিক সংকটের কারণে প্রতিষ্ঠানগুলো সরকারের সাধারণ ছুটি ঘোষণার কারণে বন্ধ রয়েছে। এতে উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি ও অনার্স কোর্সের সব শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পক্ষ থেকে অনলাইনে ক্লাস নেওয়ার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। তবে অনেক প্রতিষ্ঠান আদৌ তা অনুসরণ করেনি, যা প্রধানমন্ত্রীর অনুশাসনবিরোধী।

ডিজিটাল বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস গ্রহণের উদ্যোগী ভূমিকা নেওয়া একটি গুরুত্বপূর্ণ দিক। শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে জন্য প্রচলিত কারিকুলাম ও সিলেবাস অনুযায়ী সংশ্লিষ্ট বিষয়ে অনলাইনে ক্লাস নেওয়ার জন্য বলা হলো।

নির্দশনায় দেশের ২৪টি সরকারি কলেজ অধ্যক্ষদের বলা হয়, অনলাইনে নেওয়া ক্লাসগুলো প্রতিষ্ঠান প্রধানরা যাচাই বাছাইয়ের পর তা মনোনীত করে ddgovtcollege1@gmail.com-এ আপলোড করবেন। ক্লাসগুলো মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও আপলোড হবে। এতে দেশের সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপকার পাবে। প্রতিষ্ঠান প্রধানরা অনলাইনে ক্লাস গ্রহণকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিভাগীয় প্রধান ও বিভাগের শিক্ষকদের সহযোগিতা করবেন।

নির্দেশনায় ডিগ্রি ও অনার্স কোর্সের ক্লাস ছাড়াও উচ্চমাধ্যমিক পর্যায়ের ক্লাস বাছাই করে পাঠাতে বলা হয়।

অনলাইন ক্লাসের ক্ষেত্রে কোনও প্রকার ধর্মীয় উসকানিমূলক, সাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংলাপ, ছবি বা কনটেন্ট ব্যবহার না করা; মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী কোনও কর্মকাণ্ড, প্রচারণা ও উপস্থাপনা যাতে না থাকে এবং দেশের উন্নয়ন কর্মকাণ্ডবিরোধী কোনও বক্তব্য সংলাপ, ছবি ও কনটেন্ট ব্যবহার না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − one =

Back to top button