Lead Newsকরোনাভাইরাসবিচিত্র

করোনা অ্যান্টিবডি সঙ্গে নিয়েই জন্ম নিল আশ্চর্য শিশু!

করোনাকে হারাতে গেলে চাই প্রতিষেধক, যা এখনও তৈরি হয়নি। মানবসভ্যতাকে সংকটের মুখে ফেলে দেওয়া এমনই ভয়াবহ পরিস্থিতির মাঝে চীনে জন্ম নিল এক আশ্চর্য শিশু।

মাতৃকোঠরে থাকাকালীন তার শরীরে তৈরি হয়েছে করোনা প্রতিরোধক ক্ষমতা। চীনের শেনজেন প্রদেশে এক হাসপাতালে জন্ম নেওয়া এই শিশুই এখন বিজ্ঞানীদের কাছে বিস্ময়।

চিকিৎসকদের দাবি, মাতৃগর্ভে থাকাকালীন মায়ের কাছ থেকেই করোনা প্রতিরোধক ক্ষমতা হাসিল করেছে শিশুটি। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, কিভাবে এটি সম্ভব হল তা জানতে ওই মহিলা ও নবজাতককে স্টাডি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, গত এপ্রিল মাসে গর্ভাবস্থায় ওই শিশুটির মায়ের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মেলে। যদিও তার শরীরে কোনও রকম লক্ষণ দেখা যায়নি। এরপর গত ৩০ মে শেনজেনের এক হাসপাতলে সন্তান প্রসবের পর দেখা যায় মা এবং শিশু দুজনের শরীরেই করোনার কোনও অস্তিত্ব নেই।

ডাক্তারদের দাবি, মায়ের কাছ থেকেই প্রাকৃতিক ভাবে করোনা প্রতিরোধক ক্ষমতা হাসিল করেছে ওই বিস্ময় শিশু। জানা গিয়েছে গর্ভাবস্থায় ওই মহিলার শরীরে করোনাভাইরাস এর অস্তিত্ব মেলার পর ১০ দিন তার চিকিৎসা চলেছিল।

সংবাদমাধ্যম সূত্রে খবর, আদতে চীনের হুবেই প্রদেশের বাসিন্দা ঝিয়াও(নাম পরিবর্তিত)। কর্মসূত্রে তিনি থাকেন শেনজেনে। গত জানুয়ারি মাসে হুবেই প্রদেশের বুঝান শহরে পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন ওই মহিলা ও তার স্বামী। সেখানেই করোনা সংক্রমিত হন তিনি। গত ফেব্রুয়ারি মাসে ওই মহিলার মায়ের শরীরেও করোনা ভাইরাস ধরা পড়ে।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 7 =

Back to top button