করোনাভাইরাসজাতীয়

অন্তবর্তীকালীন সময়ের জন্য হলেও কিটের অনুমোদনের আহ্বান ডা. জাফরুল্লাহ’র

অন্তবর্তীকালীন সময়ের জন্য হলেও গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনাভাইরাসের শনাক্তকরণ র‌্যাপিড টেস্ট কিটের অনুমোদন দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। আজ সোমবার গণমাধ্যমের মাধ্যমে তিনি এ আহ্বান জানান।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, অন্তবর্তীকালীন সময়ের জন্য হলেও সরকারের উচিত গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্তকরণ র‌্যাপিড টেস্ট কিট অনুমোদন দেয়া। এতে করে কম খরচে এবং খুবই সহজে মানুষ করোনাভাইরাস পরীক্ষা করতে পারবেন।

তিনি বলেন, বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এই কিটের কার্যকারিতা পরীক্ষা চলছে। এখন পর্যন্ত তারা যতগুলো কিটের পরীক্ষা চালিয়েছে তার সবগুলোই সফল। তাই সরকারের উচিত, অন্তবর্তীকালীন সময়ের জন্য হলেও কিটের অনুমোদন দেয়া।

যুদ্ধ শেষ হয়ে গেলে শান্তির সময়ে অনুমোদন দিয়ে কোনো লাভ নেই উল্লেখ করে তিনি বলেন, তখন এই কিট মানুষের কোনো উপকারে আসবে না। সেজন্য বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় দ্রুত সময়ের মধ্যে কিটের অনুমোদন দেয়া দরকার।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বলেন, সাধারণ মানুষের জন্য সুলভ মূল্যে করোনা শনাক্তকরণ কিট, ওষুধ এবং চিকিৎসা নিশ্চিত করাই তাদের মূল লক্ষ্য। এই দুর্যোগের সময়ে একা নিজে বেঁচে থেকে কোনো লাভ নেই। সবাইকে নিয়ে বেঁচে থাকাটাই আসল সার্থকতা।

করোনাভাইরাসে আক্রান্ত প্রবীণ এ চিকিৎসকের অবস্থা এখন আগের তুলনায় ভালো আছে। শ্বাসকষ্ট কমে গেছে, এখন আর তাকে কৃত্রিমভাবে অক্সিজেন দেয়ার প্রয়োজন হচ্ছে না বলে জানান গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ ফরহাদ।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =

Back to top button