latest News
Home / Lead News / হাসপাতাল-মেডিকেল কলেজের ৩ হাজার নতুন পদ সৃষ্টিতে সম্মতি অর্থ মন্ত্রণালয়ের

হাসপাতাল-মেডিকেল কলেজের ৩ হাজার নতুন পদ সৃষ্টিতে সম্মতি অর্থ মন্ত্রণালয়ের

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) রোগীদের জরুরি চিকিৎসা নিশ্চিত করতে বিভিন্ন হাসপাতাল ও মেডিকেল কলেজের ৩ হাজার নতুন পদ সৃষ্টিতে সম্মতি দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

পদগুলোর মধ্যে রয়েছে- মেডিকেল টেকনোলজিস্ট ১২০০, মেডিকেল টেকনিশিয়ান (অ্যানেস্থেসিয়া, ডায়ালাইসিস, ওটি, ইসিজি, ল্যাব সহকারী ইত্যাদি) ১৬৫০ এবং  কার্ডিওগ্রাফার ১৫০।

জন্য স্বাস্থ্য অধিদপ্তরের রাজস্ব খাতে এসব নতুন পদ বছর বছর সংরক্ষণের ভিত্তিতে অস্থায়ীভাবে সৃজনের সম্মতি দেয়া হয়।

বুধবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা অধিশাখা-৬ থেকে জারিকৃত এক পত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিবকে পদ সৃজনের সম্মতির কথা জানানো হয়।

পদগুলো সৃজনে অর্থ বিভাগ কয়েকটি শর্ত দিয়েছে। সেগুলো হলো- পদ সৃজনে স্বাস্থ্যমন্ত্রীর অনুমতি নেওয়া, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশ নেওয়া, অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগের কাছ থেকে বেতন কাঠামো যাচাই করা, পদ সৃজনের তথ্য অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগ, হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে পদ বিভাজনের পূর্ণাঙ্গ তথ্য ও তিন পদের বিপরীতে বিদ্যমান শূন্যপদের তথ্য অর্থ বিভাগকে জানানো এবং নিয়োগ বিধি না থাকলে তা প্রণয়ন করা ইত্যাদি।

এ ব্যাপারে বাংলাদেশ মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক মহাসচিব মো. সেলিম মোল্লা বলেন, করোনা মোকাবিলায় সরকার ২ হাজার চিকিৎসক, ৬ হাজার নার্স নিয়োগ দিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ১ জন চিকিৎসকের বিপরীতে ৫ জন মেডিকেল টেকনোলজিস্ট থাকার নিয়ম রয়েছে। সে অনুযায়ী বর্তমান বাস্তবতায় ১০ হাজার মেডিকেল টেকনোলজিস্ট পদ সৃষ্টি হওয়ার কথা, হয়েছে মাত্র ১২০০। যা চাহিদার তুলনায় অপ্রতুল। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী মেডিকেল টেকনোলজিস্টদের নতুন পদ সৃষ্টি করার দাবি জানিয়েছেন।

Micro Web Technology

Check Also

লকডাউন আরও ১ মাস বাড়াল ভারত

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জারিকৃত লকডাউনের মেয়াদ পঞ্চম দফায় আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করেছে করোনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =

বাংলাদেশে

  • মোট আক্রান্ত: ৪৪৬০৮ জন,
  • মোট সুস্থ: ৯৩৭৫ জন,
  • মোট মৃত্যু: ৬১০ জন

বিশ্বে

  • মোট আক্রান্ত: ৫৯২৩৪৩২ জন,
  • মোট মৃত্যু: ৩৬৪৮৪৯ জন