Home / বিবিধ / করোনা সংকটে আরো ধনী হচ্ছেন ধনকুবেররা

করোনা সংকটে আরো ধনী হচ্ছেন ধনকুবেররা

করোনাভাইরাসের তাণ্ডবে নাকানিচুবানি খাচ্ছে গোটা বিশ্বের মানুষ। ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। থমকে গেছে উৎপাদন, ব্যবসাসহ সব ধরণের অর্থনৈতিক কর্মকাণ্ড। করোনাকালের পর সংকটের মুখে পড়ার শঙ্কাও রয়েছে। আর এই কঠিন সময়ে অর্থনৈতিকভাবে ফুলে ফেঁপে উঠছেন মার্কিন ধনকুবেররা।

নানা দেশে দুই মাস ধরে লকডাউন চলছে। এ সময় মার্কিন ধনকুবেরদের সম্পদ ১৫ শতাংশ বেড়েছে, যা ২.৯৪৮ ট্রিলিয়ন ডলার থেকে ৩.৩৮২ ট্রিলিয়নে গিয়ে দাঁড়িয়েছে। আমেরিকানস ফর ট্যাক্স ফেয়ারনেস এবং দ্যা ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ প্রোগ্রাম ফর ইনেকুয়েলিটির এক যৌথ প্রতিবেদনের বরাতে এ তথ্য জানায় সিএনবিসি।

এদিকে ফোর্বস ম্যাগাজিন একটি জরিপের প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে করোনা পরিস্থিতিতে দুই মাসে মার্কিন বিলিয়নিয়ারদের আয় ৪৩৪ বিলিয়ন ডলার বেড়েছে বলে উল্লেখ করা হয়।

দুই মাসে বিপুল পরিমাণে আমাজনের জেফ বেজস এবং ফেসবুকের মার্ক জাকারবার্গের আয় বেড়েছে। বেজসের সম্পদ বেড়েছে ৩৪.৬ বিলিয়ন ডলার ও জাকারবার্গের ২৫ বিলিয়ন ডলার।

তবে আয় বাড়া শীর্ষ পাঁচ ধনী বেজোস, বিল গেটস, জাকারবার্গ, ওয়ারেন বাফেট ও ল্যারি ইলিসনের সম্মিলিত আয় বেড়েছে ৭৬ বিলিয়ন। তারা অধিকাংশই প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানগুলোর প্রধান কর্তা হিসেবে রয়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি আয় করেছেন ইলন মাস্ক। দুই মাসে তার আয় ৪৮ শতাংশ বেড়েছে, যা ৩৬ বিলিয়ন ডলার।

Micro Web Technology

Check Also

১০৭ বছর বয়সে বৃদ্ধার করোনা জয়ে নজির

করোনা এখন এক আতঙ্কের নাম। বাচ্চা থেকে সারা বিশ্বেই করোনার ভয়ে তটস্থ সবাই। তারপরও বয়স্কদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + fourteen =

বাংলাদেশে

  • মোট আক্রান্ত: ৩৮২৯২ জন,
  • মোট সুস্থ: ৭৯২৫ জন,
  • মোট মৃত্যু: ৫৪৪ জন

বিশ্বে

  • মোট আক্রান্ত: ৫৫৮৮৪০০ জন,
  • মোট মৃত্যু: ৩৫০৪১৭ জন