Lead Newsকরোনাভাইরাসকূটনীতিজাতীয়

প্রথমবারের মতো রোহিঙ্গা ক্যাম্পে করোনায় আক্রান্ত ২ রোহিঙ্গা

দীর্ঘ দুমাসেরও অধিক সময় রোহিঙ্গাদের করোনা মুক্ত রাখা গেলেও কক্সবাজারের উখিয়া উপজেলার রোহিঙ্গা শিবির এলাকায় বৃহস্পতিবার প্রথমবারের মতো দুজন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন।

সরকারের বরাত দিয়ে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এ তথ্য জানিয়েছেন।

ইউএনএইচসিআরের কক্সবাজার কার্যালয়ের মুখপাত্র লুইস ডনোভান জানান, আক্রান্তদের একজন উদ্বাস্তু জনগোষ্ঠীর এবং আরেকজন পাশের স্থানীয় বাসিন্দা।

উখিয়ায় কাজ করা মানবিক সংস্থাগুলোর স্বাস্থ্যকেন্দ্রে তাদের নমুনা সংগ্রহ এবং পরে তা কক্সবাজারে আইইডিসিআরের ফিল্ড ল্যাবে পরীক্ষা করা হয় বলে জানান লুইস ডনোভান।

ল্যাব থেকে দুজনের করোনা আক্রান্তের বিষয়টি নিশ্চিত করার পর র‌্যাপিড ইনভেস্টিগেশন টিম ঘটনা দুটির তদন্ত শুরু করেছে। সেই সাথে রোগীদের আইসোলেশন ও চিকিৎসা শুরু হয়েছে।

কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে বৃহস্পতিবার (১৪ মে) ১৮৬ জনের স্যাম্পল টেস্টে পজিটিভ আসা ১২ জনের মধ্যে দুই জন রোহিঙ্গা শরণার্থী রয়েছে। আক্রান্ত দুজনই পুরুষ এবং ক্যাম্পের নিবন্ধিত বাসিন্দা।

তাদের একজন উখিয়ার লম্বাশিয়া এলাকার ১ নম্বর পশ্চিম ক্যাম্পের বাসিন্দা। তাকে আইওএম এর ২নম্বর ক্যাম্পের পশ্চিম ব্লকে স্থাপিত আইসোলেশন হাসপাতালে নিয়ে এসে চিকিৎসা সেবার ব্যবস্থা করা হচ্ছে। অপরজন, কুতুপালং (কপিপি) এর শরণার্থী। তাকেও এমএসএফ এর ওসিআই আইসোলেশন হাসপাতাল নিয়ে এসে চিকিৎসা সেবার ব্যবস্থা করা হচ্ছে।

গত এপ্রিল মাসের শুরুতে কক্সবাজার জেলায় করোনা পরীক্ষা শুরু হয়। সেখানে ১৪ মে পর্যন্ত ১০৮ উদ্বাস্তুকে পরীক্ষা করা হয়েছে।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − seventeen =

Back to top button