Home / Lead News / ৮ মে থেকে ফ্লাইট চালুর প্রস্তুতি নেয়ার নির্দেশনা

৮ মে থেকে ফ্লাইট চালুর প্রস্তুতি নেয়ার নির্দেশনা

দেশের এয়ারলাইন্সগুলোকে আগামী ৮ মে থেকে অভ্যন্তরীণ (ডমেস্টিক) ফ্লাইট চালুর প্রস্তুতি নিতে বলেছে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। কী ধরনের প্রস্তুতি নিতে হবে, এ বিষয়ে বেবিচক ইতোমধ্যে এয়ারলাইন্সগুলোকে দিকনির্দেশনা দিয়েছে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, দেশের বিমানবন্দরগুলোতে ৭ মে পর্যন্ত ফ্লাইট ওঠানামায় নিষেধাজ্ঞা রয়েছে। ৮ মে থেকে ফ্লাইট চালু হচ্ছে কি না, এ বিষয়টি এখনও নিশ্চিত নয়। তবে যদি ফ্লাইট চালু হয় তাহলে এয়ারলাইন্সগুলো কী ধরনের প্রস্তুতি নেবে, তাদের সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। তারা এয়ারপোর্টে প্লেনে কীভাবে যাত্রীদের হ্যান্ডেল করবে, কীভাবে বুকিং নেবে ইত্যাদি নির্দেশনা দেয়া হয়েছে।

বেবিচক সূত্র জানায়, প্রাথমিকভাবে ৮ মে থেকে শুধু অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল করতে পারে। তবে সেক্ষেত্রে যেসব নির্দেশনা মানতে বলা হয়েছে তা হলো- ফ্লাইট সংখ্যা নিয়মিত থেকে কম হবে। ধারণক্ষমতার সর্বোচ্চ ৭৫ শতাংশ যাত্রী নেয়া যাবে। প্রতিটি ফ্লাইটের আগে প্লেন ডিসইনফেক্টেড বা জীবাণুমুক্ত করতে হবে। প্রতিটি যাত্রীকে নতুন হ্যান্ড গ্লাভস ও মাস্ক দিতে হবে।

এ ছাড়া বিমানবন্দরগুলোকে দেয়া বেবিচকের নির্দেশনায় বলা হয়েছে, বিমানবন্দরগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করতে জীবাণুনাশক ছিটাতে হবে। ঘণ্টায় সর্বোচ্চ তিনটি ফ্লাইট ছাড়ার অনুমতি দিতে হবে।

এদিকে বাংলাদেশে চারটি এয়ারলাইন্স কোম্পানি অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা করে। তবে মার্চ থেকে তিন মাসের জন্য ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করেছে রিজেন্ট এয়ারওয়েজ। ১৫ মে পর্যন্ত সবধরনের ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সেক্ষেত্রে যদি ৮ মে থেকে ফ্লাইট চলাচল চালু হয় সেক্ষেত্রে শুধু নভোএয়ার এবং ইউএস-বাংলা এয়ারলাইন্সই ফ্লাইট পরিচালনা করতে পারবে।

এর আগে দেশে করোনার প্রাদুর্ভাবের কারণে ফ্লাইট ওঠানামায় চার দফা নিষেধাজ্ঞা বাড়িয়ে ৭ মে পর্যন্ত বেঁধে দেয়া হয়।

Micro Web Technology

Check Also

দেশে করোনায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৫৪১, মৃত্যু ২২

বাংলাদেশে বেড়েই চলছে করোনাভাইরাসে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২২ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − fourteen =

বাংলাদেশে

  • মোট আক্রান্ত: ৩৮২৯২ জন,
  • মোট সুস্থ: ৭৯২৫ জন,
  • মোট মৃত্যু: ৫৪৪ জন

বিশ্বে

  • মোট আক্রান্ত: ৫৫৮৮৪০০ জন,
  • মোট মৃত্যু: ৩৫০৪১৭ জন