Lead Newsধর্ম ও জীবন

২ বছর পর আরবের প্রধান মসজিদে কোরআন তেলাওয়াত শুরুর অনুমোদন

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় প্রধান মসজিদে পবিত্র কোরআন তেলাওয়াত শুরু করার অনুমতি দেয়া হয়েছে। স্থানীয় গণমাধ্যম সূত্রে এ খবর জানিয়েছে।

কোভিড -১৯ বিস্তার রোধের পদক্ষেপের অংশ হিসেবে প্রায় দুই বছরের স্থগিতাদেশের পরে এই অনুমতি এলো।

পবিত্র কোরআন তেলাওয়াত কর্মসূচির পরিচালক অধ্যাপক বাদর আল-মুহাম্মাদি বলেছেন, “নতুন তেলাওয়াত পর্ব ২০২১ সালের ৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৮ টা থেকে রাত 8 টা পর্যন্ত জনসাধারণের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে।”

সৌদি টেলিভিশন আল এখবারিয়ার খবর অনুযায়ী আল-মুহাম্মাদী জানিয়েছেন, “প্রধান মসজিদে পবিত্র কোরআন তেলাওয়াত কার্যক্রম ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য একটি কার্যপরিকল্পনা তৈরি কর হয়েছে।”

আল-মুহাম্মাদি ব্যাখ্যা করেছেন, “স্বাস্থ্য সতর্কতার অংশ হিসাবে পর্যায়ক্রমিক পরিকল্পনাটির নিয়মানুযায়ী প্রাথমিকভাবে শিক্ষার্থীদের উপস্থিতি আটজনে সীমাবদ্ধ করা হয়েছে এবং দিনে একটি অধিবেশন আয়োজন করে।পাশাপাশি শুধুমাত্র সম্পূর্ণরূপে টিকাগ্রহণকারীদের অংশগ্রহণের অনুমতি দেয়া হয়েছে।”

দুই বছর বন্ধ রাখার পর সৌদি কর্তৃপক্ষ ২০২১ সালের আগস্ট মাসে প্রধান মসজিদে শারীরিক উপস্থিতিতে ধর্মীয় বক্তৃতার আয়োজন করা শুরু করে।

সৌদি আরবজুড়ে দ্রুত গণটিকা দেয়ার প্রেক্ষাপটে সৌদি আরব প্রধান মসজিদে কোভিড -১৯ বিধিনিষেধ শিথিল করেছে। দেশটিতে গত ডিসেম্বরে টিকা অভিযান শুরু হওয়ার পর থেকে কোভিড -১৯ ভ্যাকসিনের ৩৭ মিলিয়নেরও বেশি ডোজ দেয়া হয়েছে।

১ আগস্ট থেকে সৌদি হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১২ থেকে ১৮ বছর বয়সী স্থানীয় হ্বজযাত্রীরা বয়স্ক হ্বজযাত্রীদের সাথে ওমরাহ করার অনুমতি পায়। অবশ্য তাদের কোভিড -১৯ এর বিরুদ্ধে টিকা সম্পূর্ণ ডোজে গ্রহণ করতে হবে।

সূত্র : সিয়াসত

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − 7 =

Back to top button