Lead Newsশিক্ষাঙ্গন

১৭ অক্টোবর শুরু হচ্ছে ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ‘গুচ্ছ ভর্তি পরীক্ষা’

গুচ্ছভুক্ত দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে। শিক্ষার্থীদের সশরীরে এই ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে।

মঙ্গলবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক সভায় এই তারিখ নির্ধারণ করা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, বিজ্ঞান বিভাগের পরীক্ষা নেওয়া হবে আগামী ১৭ অক্টোবর। তারপর ২৪ অক্টোবর মানবিক বিভাগ এবং বাণিজ্য বিভাগের ভর্তি পরীক্ষা হবে ১ নভেম্বর।

সভা শেষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমদ নূর বলেন, শিক্ষার্থীদের চয়েজ অনুসারে পয়েন্ট সিস্টেমের মধ্য দিয়ে যারা যে কেন্দ্র পাবে, তাদের জন্য সে কেন্দ্র নির্ধারণ করব। কেন্দ্রের নাম প্রবেশপত্রে লেখা থাকবে।

এই ২০টি বিশ্ববিদ্যালয় করোনার মধ্যে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে একমত হয়। দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া গুচ্ছভুক্ত এসব বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে মোট ৩ লাখ ৬১ হাজার ৪০৬ শিক্ষার্থী প্রাথমিকভাবে আবেদন করেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১ লাখ ৯৪ হাজার ৮৪১, মানবিক বিভাগে ১ লাখ ৭ হাজার ৯৩৩ এবং বাণিজ্য বিভাগে ৫৮ হাজার ৬৩২ জন শিক্ষার্থী রয়েছেন। গত ২৫ আগস্ট এদের মধ্যে থেকে প্রাথমিক আবেদনের ফল প্রকাশ করা হয় এবং ১ থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত আবেদন করতে বলা হয়।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 14 =

Back to top button