Breakingতথ্যপ্রযুক্তি

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হতে চান?

বর্তমানে সোশ্যাল মিডিয়া ম্যানেজার পদটির চাহিদা বাড়ছে। বেশিরভাগ প্রতিষ্ঠানই সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের পণ্য ও সার্ভিসের প্রচারণার জন্য সোশ্যাল মিডিয়া ম্যানেজার নিয়োগ দেয়। সাধারণত এটি মার্কেটিং, বিজ্ঞাপন ও সেলস বিভাগের অধীনে থাকে।

তবে কোন কোন প্রতিষ্ঠান পদটিকে আইটি বিভাগের অধীনেও পরিচালনা করে। এ পদে চাকরি পেতে হলে দরকার প্রয়োজনীয় কিছু দক্ষতা ও অভিজ্ঞতা। এসব নিয়েই আজকের আয়োজন-

সোশ্যাল মিডিয়া ম্যানেজারের কাজ কী?

প্রতিষ্ঠানের পণ্য বা সার্ভিসকে সোশ্যাল মিডিয়াতে উপস্থাপন করা, অনলাইন মার্কেটিং পরিকল্পনা তৈরি করা, সার্ভিস বা প্রতিষ্ঠানের সোশ্যাল মিডিয়া পেইজের কন্টেন্ট তৈরি ও সেগুলো নিয়মিত পোস্টিং করা হচ্ছে কি না, সে ব্যাপারে তদারকি করা সোশ্যাল মিডিয়া ম্যানেজারের প্রধান কাজ ।

এছাড়াও একজন ম্যানেজার সোশ্যাল মিডিয়া পেইজের কন্টেন্ট পারফরম্যান্স নিয়মিত পরীক্ষা করা, পেইজের কন্টেন্ট ক্রিয়েটর, এডিটর ও কাস্টমার সাপোর্ট কর্মীদের প্রয়োজনীয় নির্দেশনা ও প্রশিক্ষণ দেন।

যেসব যোগ্যতা থাকতে হয়
প্রতিষ্ঠানের চাহিদার ওপর সোশ্যাল মিডিয়া ম্যানেজারের যোগ্যতার ধরন আলাদা হয়। অধিকাংশ প্রতিষ্ঠানে এ পদের জন্য মার্কেটিং বা মিডিয়া স্টাডিজের উপর ন্যূনতম ব্যাচেলর ডিগ্রি চাওয়া হয় ।

প্রতিষ্ঠান সাপেক্ষে বয়সের সীমা নির্ধারিত হয়। বয়স কমপক্ষে ২৮ বছর হতে হবে। সাধারণত ডিজিটাল মার্কেটিং বা সোশ্যাল মিডিয়া এক্সিকিউটিভ হিসাবে ২ – ৪ বছর কাজের অভিজ্ঞতা থাকলে এ পদে কাজ পাওয়া সহজ হয়।

কী ধরনের দক্ষতা ও ধারণা থাকতে হয়?
সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কিত সম্যক জ্ঞান থাকতে হবে। তাছাড়া সোশ্যাল মিডিয়াতে আলোচিত বিষয়গুলো পর্যবেক্ষণ করার সক্ষমতা থাকতে হবে। তাকে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সাবলীল হতে হবে। বিশ্লেষণের ক্ষমতা ও দল পরিচালনার যোগ্যতা থাকতে হবে।

ক্যারিয়ার হিসেবে কেমন?
সাধারণত মার্কেটিং বিভাগের এন্ট্রি লেভেলে সোশ্যাল মিডিয়া কন্টেন্ট ক্রিয়েটর বা ডিজিটাল মার্কেটিং এক্সিকিউটিভ হিসাবে ২- ৪ বছর কাজ করার পর এ পদে উন্নীত হবেন। অবশ্য পারফরম্যান্স ভালো হলে তার আগেও পদোন্নতি পাওয়া সম্ভব। ক্যারিয়ারে সম্ভাব্য সবচেয়ে উঁচু পদ পেতে পারেন মার্কেটিং বিভাগের পরিচালক বা প্রধান হিসাবে।

আয় রোজগার কেমন
মাসিক আয় প্রতিষ্ঠান সাপেক্ষ। তবে গড়ে ৩০,০০০ – ৪০,০০০ বেতন হয়।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 12 =

Back to top button