Lead Newsশিল্প ও বাণিজ্য

সহনশীল অর্থনীতির দেশগুলোর মধ্যে শীর্ষ পাঁচে বাংলাদেশ

কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, “করোনা মহামারির মধ্যেও শীর্ষ ৫টি সহনশীল অর্থনীতির দেশের মধ্যে একটি হয়েছে বাংলাদেশ। একাধিক বৈশ্বিক প্রতিষ্ঠানের জরিপে এই তথ্য মেলার কথা উল্লেখ করেন তিনি।

গত বছরের আইএমএফের প্রতিবেদনের বরাত দিয়ে অর্থমন্ত্রী বলেন, “তাতে বিশ্ব অর্থনীতিতে গড়ে ৪ দশমিক ৪ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধির চিত্র তুলে ধরা হয়। ওই সময়ে অল্প কয়েকটি ইতিবাচক প্রবৃদ্ধি চিহ্নিত করা হয়, তার মধ্যে অন্যতম বাংলাদেশ।”

করোনারভাইরাসের কারণে গত বছর বৈশ্বিক অর্থনীতি ৩ শতাংশ সংকুচিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, কমনওয়েলথের দেশগুলোর ক্ষেত্রে এই হার প্রায় ১০ শতাংশ। এটি আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ কমে যাওয়ার অন্যতম প্রধান কারণ। একই সময়ে বৈশ্বিক সরাসরি বৈদেশিক বিনিয়োগ কমেছে ৪২ শতাংশ পর্যন্ত, বলছেন জাতিসংঘের আঙ্কটাড।

কমনওয়েলথভুক্ত দেশগুলোর বাণিজ্য ও বিনিয়োগ বাড়িয়ে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারের উপায় খুঁজতে এই সম্মেলনে তাগিদ দেয়া হয়। সভায় বক্তব্য রাখেন সংস্থাটির ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের চেয়ারম্যান লর্ড মারল্যান্ড, যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী ও বাণিজ্য বোর্ডের সভাপতি এলিজাবেথ ট্রাস।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 4 =

Back to top button