আন্তর্জাতিক

সমুদ্রসীমায় ভারতীয় সাবমেরিন আটকে দিয়েছে পাকিস্তানি নৌবাহিনী

পাকিস্তানের নৌবাহিনী জানিয়েছে, তারা পাকিস্তানের সমুদ্রসীমায় ভারতের একটি সামরিক সাবমেরিনকে শনাক্তের পর আটকে দিয়েছে। শনিবার রাতে ভারতীয় এই সাবমেরিনটি পাকিস্তানের সমুদ্রসীমায় প্রবেশের চেষ্টা করেছিলো বলে জানানো হয়।

মঙ্গলবার পাকিস্তানের সামরিক বাহিনীর এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

Pakistan Navy “detected and blocked” an Indian submarine from entering Pakistani territorial waters on Oct 16, in third attempted incursion in recent times, says Pakistani military in statement. Short accompanying video appears to show FLIR camera footage of a submarine mast. pic.twitter.com/1mLvrqtYh7

— Asad Hashim (@AsadHashim) October 19, 2021

বিবৃতিতে জানানো হয়, সাবমেরিনটি শনাক্তের পরই পাকিস্তানের দুরপাল্লার সামুদ্রিক নজরদারি করা বিমানের সাহায্যে তার অনুসরণ করা হয়।

পাকিস্তানের এই অভিযোগের মাধ্যমে ২০১৬ সালের পর দেশটির সমুদ্রসীমায় তৃতীয়বারের মতো ভারতীয় সাবমেরিনের অনুপ্রবেশের খবর জানা গেলো।

১৯৪৭ থেকে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার পাওয়ার পর থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা চলে আসছে। পরমাণু শক্তিধর দেশ দুইটি চারবার পরস্পরের মধ্যে সংঘর্ষে জড়ায়। ২০১৯ সালে ভারতের অধিকৃত কাশ্মিরের স্বায়ত্বশাসন সম্পর্কিত ভারতীয় সংবিধানের ধারা বাতিলের পর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েছে।

সূত্র : আলজাজিরা

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + three =

Back to top button