আন্তর্জাতিক

সমন্বিত সরকার গঠনের শর্তে আফগানিস্তানের সাথে কাজ করবে তুরস্ক

‘আফগানিস্তানে যদি সব পক্ষকে নিয়েই তালেবান সরকার গঠন করে, তবে আঙ্কারা তাদের সাথে কাজ করতে প্রস্তুত রয়েছে।’ বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগদান শেষে বৃহস্পতিবার সাংবাদিকদের এই কথা জানান তিনি।

এরদোগান বলেন,, “তালেবানের পদক্ষেপ বর্তমানে পর্যবেক্ষণ করা হচ্ছে। দুঃখজনকভাবে সকলকে নিয়ে সমন্বিত নেতৃত্ব এখনো গঠন করা হয়নি।”

এর আগে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর তালেবান সকলকে নিয়ে সরকার গঠনের প্রতিশ্রুতি দেয়। কিন্তু চলতি মাসের শুরুতে অন্তর্বর্তীকালীণ সরকার গঠনে তালেবানের অভ্যন্তরীণ নেতৃত্ব থেকেই মন্ত্রিসভা প্রস্তুত করা হয়, যাদের বেশির ভাগ সংখ্যাগরিষ্ঠ পশতুন জাতিগোষ্ঠীর অন্তর্ভুক্ত।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, “এখন পর্যন্ত পরিবর্তনের সম্ভাবনার কিছু বার্তা রয়েছে যে নেতৃত্বে সমন্বয়ের পরিবেশ সৃষ্টি করা হবে।”

তিনি বলেন, “আমরা এখনো তা দেখিনি। যদি এরকম কোনো পরিস্থিতি হয়, তবে আমরা একত্রে কি কাজ করতে পারি সেই বিষয়ে আলোচনার জন্য অগ্রসর হবো।”

এর আগে বৃহস্পতিবার আফগানিস্তানে তুরস্কের রাষ্ট্রদূত জিহাদ এরগিনাই অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সাথে সাক্ষাৎ করেন।

এরগিনাই এক টুইট বার্তায় বলেন, “তুরস্ক আফগান জনগণকে সহায়তা অব্যাহত রাখবে এবং আমাদের ঐতিহাসিক বন্ধনের ওপর প্রতিশ্রুতিবদ্ধ থাকবে। তুরস্ক বর্তমানে কাতারের সাথে মিলে কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনায় সহায়তা করছে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

 

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 2 =

Back to top button