রান্নাাবান্না

রোল-ন্যুডলস, তেলেভাজা নয়; বিকেলে খান স্বাস্থ্যকর স্ন্যাক্স!

সারাদিন মোটামুটি খাওয়াদাওয়া করলেও সব মাটি হয়ে যায় বিকেলের দিকে, এই সময়টা খিদে পেলে অনাহুতের মতো ঢুকে পড়ে কেক-পেস্ট্রি, রোল, ন্যুডলস বা মুড়ির সঙ্গে তেলেভাজা।

কিন্তু এর কোনওটাই স্বাস্থ্যকর অপশন নয়, তাই হাতের কাছে এমন কিছু রাখুন যা খিদেও মেটাবে, আর স্বাস্থ্যও খুব ভালো থাকবে।

সারাদিন মোটামুটি খাওয়াদাওয়া করলেও সব মাটি হয়ে যায় বিকেলের দিকে, এই সময়টা খিদে পেলে অনাহুতের মতো ঢুকে পড়ে কেক-পেস্ট্রি, রোল, ন্যুডলস বা মুড়ির সঙ্গে তেলেভাজা। কিন্তু এর কোনওটাই স্বাস্থ্যকর অপশন নয়, তাই হাতের কাছে এমন কিছু রাখুন যা খিদেও মেটাবে, আর স্বাস্থ্যও খুব ভালো থাকবে।

দুপুরের খাবার খেয়ে ওঠার দুই তিন ঘণ্টা পর থেকেই মনটা আবার কিছু খাওয়া যাক এমনই করে তাই না? এদিক-ওদিক ঘুরে চা বিস্কুট, চিপস, কেক এসব খাওয়া হয়েই থাকে। কিন্তু এগুলি রোজ রোজ খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে আদৌ ভালো? তাহলে কী খাবেন? দেখে নিন Snacks Recipes

স্যালাড: স্যালাড আপনি নানাভাবে তৈরি করতে পারেন, তা খেতেও চমৎকার। এই ধরুন হালকা সেদ্ধ করা বিট বা গাজর কুরে নিয়ে জল ঝরানো টক দই, চাট মশলা, নুন-মরিচ মিশিয়ে খেতে কিন্তু তোফা লাগে বেশ। আর দইয়ে যদি সামান্য হিং, জিরে, সরষে, কারিপাতার ফোড়ন দেন, তা হলে তো কথাই নেই! ডিম সেদ্ধ, শসা, টোম্যাটো, লেটুস, নুন-মরিচ-লেবুর রস মিশিয়ে বানানো যায় দারুন এগ স্যালাড। চিনেবাদাম ভাজা বা ছোলা সেদ্ধ মেশালেও চমৎকার লাগবে খেতে। বেশ কয়েক রকম তাজা ফলের কুঁচি আর সামান্য চাটমশলা দিয়েও ফ্রুট স্যালাড বানানো যায়।

ফল: আপেল বা শসা সুন্দর করে কেটে নিন। সঙ্গে রাখুন পিনাট বাটার বা জল ঝরানো দই। দুটো মিশিয়ে খেলে দারুণ। তা ছাড়া যে কোনও গোটা ফলও খেতে পারেন। এবং না, সন্ধেবেলা ফল খেলে মোটেই অ্যাসিড হয় না।

বাদামের মিশ্রণ: আখরোট, আমন্ড, সূর্যমুখির বীজ আর ফ্ল্যাক্স সিড শুকনো তাওয়ায় ভেজে নিন। ঠান্ডা করুন। তার মধ্যে শুকনো ক্র্যানবেরি, কালো আঙুর, কিশমিশ মিশিয়ে দিন। এই মিশ্রণ একটি বোতলে পুরে রেখে দিন ব্যাগে। বিকেলে খিদে পেলে এক মুঠো খেলেই পেট ভরে যাবে।

ভুট্টা সেদ্ধ বা ছোলা মাখা: সামান্য নুন-গোলমরিচ-কাঁচালঙ্কা-ধনেপাতা-লেবুর রস দিয়ে যদি ভুট্টা বা ছোলা সেদ্ধ মেখে নিতে পারে, তা হলে দারুণ স্বাদবদল হবে। এর সঙ্গে খুব অল্প করে মুড়ি মিশিয়েও খেতে পারেন।

সেদ্ধ চিকেন বা ডিম: অল্প চিকেন সেদ্ধ করে সামান্য অলিভ অয়েলে একটু রসুন, চিলি ফ্লেক্স দিয়ে সাঁতলে রাখুন। সন্ধেবেলা খেলে পেট অনেকক্ষণ ভরে থাকবে।

 

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 7 =

Back to top button