কর্পোরেট

যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় বাংলাদেশ

বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আমন্ত্রণ জানিয়ে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার প্রদানে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার নিউইয়র্কে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান এবং ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কার মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ আহ্বান জানান।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে কোভিড-১৯ পরিস্থিতির সময়ও বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতির কথা তুলে ধরেন।

প্রতিমন্ত্রী বাংলাদেশ ও অন্যান্য জলবায়ু ঝুঁকিপূর্ণ দুর্বল দেশগুলোর জলবায়ু চ্যালেঞ্জ এবং এই চ্যালেঞ্জ মোকাবিলায় ঢাকার অগ্রণী ভূমিকার কথা বলেন।

বৈঠকে রোহিঙ্গা সংকটের বিষয়টিও উত্থাপিত হয়। তিনি যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গাদের নিজ ভূখণ্ডে নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্থায়ীভাবে প্রত্যাবর্তন নিশ্চিতে জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

দ্বিপাক্ষিক বিষয়ে বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাসকারী বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে হস্তান্তরের বিষয়টি উত্থাপন করেন।

শেরম্যান বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দীর্ঘদিনের সম্পর্কের কথা স্মরণ করেন এবং আগামী দিনে বাংলাদেশের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার আশ্বাস দেন।

বৈঠকে দক্ষিণ ও মধ্য এশিয়ার নবনিযুক্ত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূত ডোনাল্ড লুকেও অভিনন্দন জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য হিসেবে জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অংশ নিতে প্রতিমন্ত্রী এখন নিউইয়র্কে রয়েছেন।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − two =

Back to top button