তথ্যপ্রযুক্তি

মার্ক জাকারবার্গকে বাংলাদেশ থেকে আইনি নোটিশ

বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অপব্যবহার রোধ এবং আন্তর্জতিক নীতিমালা অনুযায়ী ফেসবুক পরিচালনার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এর বাণিজ্যিক প্রতিষ্ঠান মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গসহ পাঁচজনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে ফেসবুকে বিদ্বেষমূলক ও হিংসাত্মক কনটেন্ট প্রচার নিয়ন্ত্রণে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

মার্ক জাকারবার্গ ছাড়া অন্য যে চারজনকে নোটিশ পাঠানো হয়েছে, তারা হলেন- বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব এবং ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক। রেজিস্ট্রি ডাকযোগে সবার কাছে এই নোটিশ পাঠানো হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক এস এম মাসুম বিল্লাহ, আইনজীবী জর্জ চৌধুরী ও সাংবাদিক সেলিম সামাদসহ চার ব্যক্তির পক্ষে রেজিস্ট্রি ও ই-মেইলযোগে বৃহস্পতিবার এই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী তাপস কান্তি বল।

নোটিশ গ্রহণের তিনদিনের মধ্যে দেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার ও ফেসবুকের কার্যক্রম নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে। এতে ব্যর্থ হলে আইন অনুসারে হাইকোর্টে রিট করা হবে।

আইনজীবী তাপস কান্তি বল গণমাধ্যমকে বলেন, দুর্গাপুজার সময় যে সহিংসতা ছড়িয়ে পড়েছিল, তার পেছনে ফেসবুকও দায়ী। সে সময় বিভ্রান্তিকর তথ্য ও গুজব ফেসবুকে ভাইরাল হয়ে যায়। ফলে পরিস্থিতি আরো অনেক খারাপের দিকে চলে গেছে। ফেসবুক কর্তৃপক্ষ যথাথভাবে বিষয়টি নিয়ন্ত্রণ করতে পারলে পরিস্থিতি এতটা খারাপ হতো না। এটি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় উল্লিখিত পাঁচজনের নামে উকিল নোটিশ পাঠানো হয়েছে।

 

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

four × two =

Back to top button