Breakingতথ্যপ্রযুক্তি

মাতৃভাষার মতোই জানতে হবে ‘কোডিং’

মাতৃভাষার মতোই কম্পিউটারের ভাষা ‘কোডিং’ জানতে হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ মঙ্গলবার (১ জুন) ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ভার্চুয়ালি এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রোগ্ৰামিং হচ্ছে প্রযুক্তির ভাষা উল্লেখ করে পলক বলেন, নতুন প্রজন্মকে আবশ্যিকভাবে প্রোগ্রামিং শিখতে হবে। বিশ্লেষণী ও উদ্ভাবনী মেধা ছাড়া আগামী পৃথিবীতে ভালো করা যাবে না। প্রোগ্রামিং শিখে কোডিং করে চালকবিহীন গাড়ি চালানো হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সোনার মানুষ গড়ে তুলতেই সরকার উচ্চমাধ্যমিক পর্যায়ে জাতীয়ভাবে প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করছে। নিজেদের বিকশিত করতে শৈশব, কৈশোর, তরুণ, কিংবা প্রবীণ, রাজনীতিবিদ, সাংবাদিক সবাইকেই ‘প্রোগ্রামিং’ শেখার ওপর গুরুত্ব দেয়া উচিত।

একইসঙ্গে ফেসবুক, ইউটিউব আর পাবজিতে ব্যস্ত না থেকে নতুন প্রজন্মকে প্রোগ্রামিং শিখতে মনোনিবেশ করার আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী জানান, আইসিটি বিভাগের প্রোগ্রামাররা করোনা ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করে দেশের শত কোটি টাকা বাঁচিয়েছে। তাদের মাধ্যমেই শিগগিরই চালু হবে কোভিড ভ্যাকসিন পাসপোর্ট।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক এনামুল কবির।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিযোগিতায় অংশ নিতে হলে https://nhspc.net লিঙ্কে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে। ৭ জুন পর্যন্ত প্রতিযোগিতার প্রস্তুতি অনুষ্ঠিত হবে। ৪ ও ৬ জুন প্রোগ্রামিং প্রতিযোগিতা এবং কুইজের দুটি মক টেস্ট অনুষ্ঠিত হবে।

মূল প্রতিযোগিতার আগে শিক্ষার্থীরা এই টেস্টে অংশ নিয়ে প্রতিযোগিতার প্ল্যাটফর্ম ও নিয়মাবলী সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে পারবে। প্রতিযোগিতার জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১১ জুন। ওয়েবসাইট থেকে প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =

Back to top button