Lead Newsজাতীয়দেশবাংলা

ভোটযুদ্ধে যুদ্ধ আছে, ভোট নেই: ইসি মাহবুব

সারাদেশে চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি নির্বাচনে) হওয়া সংঘাতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার। সন্ত্রাস ও সংঘর্ষ এ নির্বাচনের অনুষঙ্গ হয়ে উঠেছে মন্তব্য করে তিনি বলেন, এখন ভোটযুদ্ধে যুদ্ধ আছে, ভোট নেই।

আজ বুধবার পঞ্চম ধাপের ইউপি নির্বাচন সামনে রেখে সাভারের কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন ইসি মাহবুব তালুকদার। পরে এক লিখিত প্রতিক্রিয়ায় ভোটকেন্দ্রে অনিয়ম দেখে হতাশা প্রকাশ করে তিনি বলেন, নির্বাচনে এখন উৎসবের বদলে বিষাদের করুণ সুর বাজছে।

নির্বাচন ও সন্ত্রাস একসাথে চলতে পারে না মন্তব্য করে ইসি মাহবুব বলেন, নির্বাচনী সন্ত্রাস প্রতিহত করতে প্রতিঘাত জোরদার করতে হবে আইন শৃঙ্খলা বাহিনীকে। নির্বাচনে সন্ত্রাসের কারণ খুঁজে বের করে তা থেকে অব্যাহতির উপায় উদ্ভাবন অপরিহার্য।

ইউপি নির্বাচনে দলীয় মনোনয়নের নিয়ম তুলে না দিলে সন্ত্রাস-সংঘর্ষ বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, অবশ্যই সন্ত্রাসমুক্ত নির্বাচন চাই। আচরণবিধি লঙ্ঘন করে কয়েকজন সংসদ সদস্য নির্বাচনকে কলুষিত করেছেন। তাদের চিঠি দেয়া ছাড়া কোনো ব্যবস্থা নেয়া যায়নি, সেই চিঠিও উপেক্ষা করেছেন কেউ কেউ।

মানবাধিকারের আলোচনা এখন তুঙ্গে মন্তব্য করে মাহবুব তালুকদার বলেন, ভোটের অধিকার থেকে মানবাধিকার উৎসারিত হয়। সংবিধানের মূল স্পিরিট হচ্ছে এটি। জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠা ও রক্ষা করা এখনো সুদূর পরাহত। তবে গণতন্ত্র ও মানবাধিকার একই মুদ্রার এপিঠ-ওপিঠ।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 5 =

Back to top button