ধর্ম ও জীবনবিবিধ

ভারতের হরিয়ানায় রাস্তায় নামাজ পড়া নিষিদ্ধ

প্রতিবেশী দেশ ভারতের হরিয়ানা রাজ্যে রাস্তায় নামাজ পড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর আগে রাজ্যের কোনো কোনো স্থানে রাস্তায় নামাজ পড়ার ব্যাপারে মুসলমানদের বাধা দেওয়া হয়েছিল। এবার রাজ্যের মুখ্যমন্ত্রী স্পষ্টভাষায় জানিয়ে দিয়েছেন, প্রকাশ্যে রাস্তায় নামাজ পড়া সহ্য করা হবে না।

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার বলেন, মুসলমানদের খোলা জায়গায় শুক্রবারের জুমার নামাজ আদায় করা উচিত নয়। ধর্মীয় প্রতিষ্ঠানে গিয়ে প্রার্থনা করাই শ্রেয়। খোলা জায়গায় তা করা মেনে নেওয়া যায় না।

হরিয়ানার মুখ্যমন্ত্রী সাংবাদিকদের গত শুক্রবার বলেন, নির্দিষ্টস্থানে পূজা করা এবং নামাজ পড়া নিয়ে কারো কোনও আপত্তি নেই। ধর্মীয় স্থান সেজন্যই নির্মিত। কিন্তু প্রকাশ্যে নামাজ পড়া কখনই বরদাশত করব না। গুরুত্ব দিয়ে বিষয়টি দেখতে হবে। বিষয়টি নিয়ে ইতোমধ্যে রাজ্য পুলিশকে নির্দেশও দিয়েছেন বলে জানান তিনি।

পরে তিনি জানান, আমরা অবশ্যই এই সমস্যার একটা সৌহার্দ্যপূর্ণ সমাধান করব। প্রার্থনা করার অধিকার সকলেরই রয়েছে। কিন্তু তা যেন অন্য কারও অধিকারে হস্তক্ষেপ না করে হয়।

এর আগে ২০১৮ সালে এই একই বিষয় নিয়ে রাজ্যে বিশৃঙ্খলা দেখা গিয়েছিল। সে সময় সমস্যা সমাধানে ৩৭টি স্থানকে নামাজ পড়ার স্থান হিসেবে চিহ্নিত করা হয়েছিল। গুরগাঁও প্রশাসনের তরফে এর মধ্যে ৮টি স্থানের ওপর থেকে নামাজের অনুমতি প্রত্যাহার করে নেওয়া হয়। কিন্তু এখনো বেশ কিছু স্থান রয়েছে, যেখানে নামাজ পড়ার প্রশাসনিক অনুমতি রয়েছে। এরই মধ্যে বিতর্কিত মন্তব্যটি করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী খাট্টার।

সাম্প্রতিক বিক্ষোভের ব্যাপারে তিনি বলেন, খোলা জায়গায় নামাজ পড়া বন্ধ করতে পারলে এই ধরনের সংঘর্ষকে এড়ানো সম্ভব।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 7 =

Back to top button