শিল্প ও বাণিজ্য

ব্রাজিলের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় বিজিএমইএ

তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ তৈরি পোশাকের জন্য ব্রাজিলের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার চায়।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) গুলশানের বিজিএমইএ পিআর অফিসে বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা
জুনিয়রের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

সাক্ষাৎকালে তারা ব্রাজিল ও বাংলাদেশ কীভাবে সহযোগিতার মাধ্যমে পোশাক ও বস্ত্রশিল্পে পারস্পরিক বাণিজ্য সুবিধা লাভ করতে পারে তা নিয়ে আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি ব্রাজিলের রাষ্ট্রদূতকে বাংলাদেশের পোশাকশিল্পের বিশেষ ইস্যুগুলো বিশেষ করে পণ্যের বৈচিত্র্যকরণ, বাজার বহুমুখীকরণ ও পণ্য উন্নয়নে উদ্ভাবনী সক্ষমতার বিকাশসহ শিল্পের ভবিষ্যৎ অগ্রাধিকারগুলো সম্পর্কে অবহিত করেন। ফারুক হাসান বাংলাদেশি পোশাকের জন্য ব্রাজিলের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার প্রদানের বিষয়ে ব্রাজিল সরকারের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, “বাংলাদেশ তার তৈরি পোশাকশিল্পের জন্য ব্রাজিল থেকে আরও অধিক পরিমাণে তুলা আমদানি করতে আগ্রহী। তিনি এ ব্যাপারে রাষ্ট্রদূতকে সহযোগিতা প্রদানের অনুরোধ জানান।”

তারা ভ্যালু-অ্যাডেড পোশাক পণ্যের নকশা (ডিজাইন) উন্নয়নে বাংলাদেশের তৈরি পোশাক খাতের সক্ষমতা বৃদ্ধিতে ব্রাজিলের সহযোগিতা ও সহায়তা প্রদানের ক্ষেত্রগুলো নিয়েও আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ব্রাজিলের রয়েছে বিপুল সংখ্যক ডিজাইনার ও বিশেষজ্ঞ এবং আমাদের রয়েছে বিপুল উৎপাদন ক্ষমতা। যদি বাংলাদেশ ও ব্রাজিল একসঙ্গে বাংলাদেশের পোশাকশিল্পে নকশা তৈরিতে দক্ষতা বিকাশে কাজ করতে পারে এবং ভ্যালু-অ্যাডেড পোশাক তৈরি করে দক্ষিণ আমেরিকার দেশগুলোতে রপ্তানি করতে পারে, তবে সেটি উভয় দেশের জন্য লাভজনক হবে।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + eight =

Back to top button