BreakingLead Newsকরোনাভাইরাস

বাংলাদেশে ভারতসহ চার দেশের ভ্যারিয়েন্ট শনাক্তঃ আইইডিসিআর

বাংলাদেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টসহ চার দেশের ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ভারত ছাড়াও দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য ও নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। গতকাল এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইডিসিআর) ।

বিজ্ঞপ্তিতে তারা বলেছে, সাম্প্রতিক সময়ে ভারতে বিশ্বের সর্বোচ্চ কোভিড-১৯ এর সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটছে। আইইডিসিআর ভারত থেকে আগত ব্যক্তিদের মধ্যে রোগতাত্ত্বিক তদন্ত ও সন্দেহজনক রোগীদের জিনোম সিকোয়েন্সি করছে।

এর ধারাবাহিকতায় আইইডিসিআর বিগত এপ্রিল মাসে ভারত থেকে আগত ২৬ সন্দেহজনক কোভিড-১৯ রোগীর নমুনা পরীক্ষা করে ৬ জন রোগীর নমুনায় বি.১.৬১৭.২ (ভারতীয় ভ্যারিয়েন্ট) শনাক্ত করে। এই ভ্যারিয়েন্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে ঘোষণা দিয়েছে। এই ভ্যারিয়েন্ট বাংলাদেশসহ ৪৪টি দেশে শনাক্ত হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৯ সালে ঝঅজঅ-ঈড়া-২ প্রথম শনাক্তের পর থেকে এখন পর্যন্ত এর অনেকগুলো ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

সম্প্রতি আইইডিসিআর, আসিডিডিআর,বি ও আইদেশি-র সাথে যৌথভাবে প্রায় ২০০ কোভিড-১৯ নমুনার সিকোয়েন্সিংস করে বাংলাদেশে যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা নাইজেরিয়া ও ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত করেছে। এবং তা জিআইএসএআইডি-তে জমা দিয়েছে।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 16 =

Back to top button