রান্নাাবান্না

বাঁধাকপির ভর্তার সহজ রেসিপি

ভর্তা পছন্দ করেন না এমন বাঙালি খুঁজে পাওয়া একটু মুশকিলই বটে। শীতের সকালে গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে কিংবা বিকেলে চিতই পিঠার সঙ্গে নানা পদের ভর্তা অমৃত তুল্য। আলু,বেগুন,মাছ,মাংস এমনকি বিভিন্ন সবজি রান্না করার সঙ্গে সঙ্গে ভর্তা বানিয়ে খান অনেকে। তবে বাঁধাকপির ভর্তা কখনো খেয়েছেন কি?

মাছ, মাংসের স্বাদকেও হার মানাবে এই ভর্তার স্বাদ। দুপুরের মেন্যুতে শুধু এই বাঁধাকপির ভর্তা দিয়েও কাজ চালিয়ে নিতে পারবেন সহজে। চেখে দেখতে আজই তৈরি করে ফেলুন মজাদার বাঁধাকপির ভর্তা। শীতের সবজি হওয়ায় বেশ সস্তায় পেয়ে যাবেন সবজিটি। জেনে নিন রেসিপি-

উপকরণ
১. বাঁধাকপি কুচি ১ কাপ
২. যে কোনো মাছ ২ টুকরো
৩. কাঁচা মরিচ ৫-৬ টি
৪. রসুন কুচি ১ চা চামচ
৫. পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
৬. শুকনো মরিচ ৩-৪ টি
৭. সরিষার তেল পরিমাণমতো
৮. ধনে পাতা প্রয়োজনমতো
৯. লবণ পরিমাণমতো

পদ্ধতি
বাঁধাকপি ভালো করে ধুয়ে কুচি করে নিন প্রথমেই। এরপর কিছুক্ষণ ভাপে আধা সেদ্ধ করে নিন। এবার একটি প্যানে এক চা চামচ পরিমাণ সয়াবিন তেল গরম করে এর মধ্যে কাঁচা মরিচ, রসুন ও পেঁয়াজ কুচি,শুকনো মরিচ ভেজে উঠিয়ে রাখুন। একই প্যানে মাছ এপিট ওপিট উল্টে ভেজে নিন। এর মধ্যেই ভাপিয়ে নেওয়া বাঁধাকপি দিয়ে টেলে নিন।

কিছুটা ঠান্ডা করে মাছের কাটা বেছে নিন। এবার সব উপকরণ, লবণ মিশিয়ে পাটায় বেটে নিন। চাইলে ব্লেন্ডারে বা মিক্সারে দিয়েও কাজটি করে নিতে পারেন। একেবারে মিহি না করে একটু আস্ত আস্ত রাখতে পারেন। সামান্য লেবুর রস দিতে পারেন সুঘ্রাণের জন্য। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার বাঁধাকপির ভর্তা।

 

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × three =

Back to top button