শোবিজ

বলিউডে মুঘল-মুসলিম শাসকদের ভিলেন হিসেবে উপস্থাপন করা হচ্ছে

ভারতীয় সিনেমায় মুঘল সম্রাটদের খলনায়ক হিসেবে তুলে ধরা হচ্ছে বলে মন্তব্য করেছেন বলিউডের নামী নির্মাতা কবির খান।

সম্প্রতি ভারতীয় একটি সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বজরঙ্গি ভাইজান চলচ্চিত্রের নির্মাতা এ মন্তব্য করেন।

কবির খান বলেন, ‘‘ভারতীয় সিনেমায় মোগল সম্রাটদের খলনায়ক হিসেবে তুলে ধরার যে ট্রেন্ড দেখা যায়, তা বেশ ‘অস্বস্তিকর এবং সমস্যাযুক্ত।’”

এই পরিচালকের মতে, ওইসব সিনেমায় যে গল্প তুলে ধরা হচ্ছে সেগুলো বেশিরভাগ সময়ই ইতিহাস নির্ভর হয় না; বরং প্রচলিত লোকগাথা অনুসরণ করা হয়।

যেসব চলচ্চিত্রে মোগল সম্রাটদের খলনায়ক হিসেবে তুলে ধরে সেগুলোর প্রতি তার কোনো শ্রদ্ধা নেই বলে উল্লেখ করেন কবির খান। তিনি বলেন, ‘প্রকৃত অর্থে ভারত গড়েছিলেন মোগলরাই।’

ক্ষোভ প্রকাশ করে সেসব নির্মাতাদের উদ্দেশে এই পরিচালক বলেন, ‘একজন নির্মাতা ইতিহাসনির্ভর সিনেমা করলে নিজে গবেষণা করবেন এবং সেই তথ্য-অনুসন্ধানের ওপর ভিত্তি করেই তা তৈরি হবে। সেখানে আপনার দৃষ্টিভঙ্গি ভিন্ন হতে পারে, তবে যদি আপনি মোগলদের ক্ষতিকর হিসেবে তুলে ধরতে চান, দয়া করে সেটা যুক্তি দিয়ে বোঝানোর চেষ্টা করুন।

‌‌‌‌‌‌‌‘বুঝিয়ে দিন কেন তারা ভিলেন ছিলেন বা আপনি কেন সেটা মনে করছেন। আমি সত্যি এর পেছনে ইতিহাস পড়ে কোনো যুক্তি খুঁজে পাই না। আমার তো মনে হয়, তারা প্রকৃত অর্থে আমাদের দেশ গড়েছে।’

তার ভাষ্য, আজকের দিনে মোগল ও অন্য সব মুসলিম শাসকদের খাটো করে দেখানোটা খুব সহজ কাজ। তবে পরিচালক যোগ করেন এটা তার একান্ত ব্যক্তিগত মতামত।

‌পদ্মাবত, পানিপথ, তানাজির মতো বহু সিনেমাতেই সাম্প্রতিক সময়ে মোগল ও মুসলিম শাসকদের খাটো করে দেখানো হয়েছে বলে অভিযোগ আছে।

এমনকি তানাজির অভিনেতা সাইফ আলি খান নিজেও বলেছিলেন সিনেমায় ইতিহাস বিকৃত করা হয়েছে। সেই নিয়ে কম বিতর্ক হয়নি সেসময়।

এদিকে মোগল সম্রাট বাবরের কাহিনি নিয়ে চলতি সপ্তাহেই ওটিটি প্ল্যাটফর্ম ডিজনি প্লাস হটস্টারে মুক্তি পেতে যাচ্ছে বহুচর্চিত সিরিজ ‘দ্য এম্পায়ার’।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + seventeen =

Back to top button