Lead Newsজাতীয়সংবাদ বিজ্ঞপ্তি

বঙ্গোপসাগরে মিথেন গ্যাসের সন্ধান

দেশের সমুদ্রসীমার অভ্যন্তরে বঙ্গোপসাগরে মিথেন গ্যাসের (গ্যাস হাইড্রেট) সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সমুদ্রে পরিচালিত এক গবেষণা সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে বলে জানান তিনি। আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

একই দিন বঙ্গোপসাগরে গ্যাস হাইড্রেট এবং সামুদ্রিক জেনেটিক সম্পদের ওপর গবেষণার ফলাফল বিষয়ে জানাতে এ প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। এ কে আব্দুল মোমেন ছাড়াও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, মেরিটাইস অ্যাফেয়ার্স ইউনিট, মোহাম্মাদ খুরশেদ আলম প্রমুখ এতে উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে খুরশেদ আলম বলেন, এ সংক্রান্ত একটি ডেস্কটপ স্টাডি গ্রুপ গঠনের পর বিগত ৩ বছর ধরে নিরলসভাবে পরিশ্রম করেছে যুক্তরাজ্যের সাউদাম্পটনে অবস্থিত ন্যাশনাল ওশেনোগ্রাফি সেন্টারসহ পেট্রোবাংলা, বাপেক্স এবং স্থানীয় বিশেষজ্ঞগণ। তাদের যৌথ প্রয়াসে এই গবেষণা কার্যক্রম সম্পন্ন করা হয়। এমনকি করোনাভাইরাসের কারণে সৃষ্ট অচলাবস্থার মধ্যেও এই স্টাডি গ্রুপ কাজ করে গেছে।

তিনি জানান, বর্তমানে ওই স্টাডিটি সফলভাবে সম্পন্ন হয়েছে। এর ফলাফলে দেখা যাচ্ছে, বঙ্গোপসাগরে বাংলাদেশের অধিকৃত জলসীমায় সমুদ্রে ও তলদেশে গ্যাস হাইড্রেটের উপস্থিতি রয়েছে। এর অবস্থান, প্রকৃতি ও মজুদের ব্যাপারে প্রাথমিক ধারণা পাওয়া গেছে।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 − 1 =

Back to top button