আক্রান্ত

৭৮০,৮৫৭

সুস্থ

৭২৩,০৯৪

মৃত্যু

১২,১৮১

  • জেলা সমূহের তথ্য
  • ব্রাহ্মণবাড়িয়া ২,৭১৪
  • বরগুনা ১,০০৮
  • বগুড়া ৯,২৪০
  • চুয়াডাঙ্গা ১,৬১৯
  • ঢাকা ১৫০,৬২৯
  • দিনাজপুর ৪,২৯৫
  • ফেনী ২,১৮০
  • গাইবান্ধা ১,৪০৩
  • গাজীপুর ৬,৬৯৪
  • হবিগঞ্জ ১,৯৩৪
  • যশোর ৪,৫৪২
  • ঝালকাঠি ৮০৪
  • ঝিনাইদহ ২,২৪৫
  • জয়পুরহাট ১,২৫০
  • কুষ্টিয়া ৩,৭০৭
  • লক্ষ্মীপুর ২,২৮৩
  • মাদারিপুর ১,৫৯৯
  • মাগুরা ১,০৩২
  • মানিকগঞ্জ ১,৭১৩
  • মেহেরপুর ৭৩৯
  • মুন্সিগঞ্জ ৪,২৫১
  • নওগাঁ ১,৪৯৯
  • নারায়ণগঞ্জ ৮,২৯০
  • নরসিংদী ২,৭০১
  • নাটোর ১,১৬২
  • চাঁপাইনবাবগঞ্জ ৮১১
  • নীলফামারী ১,২৮০
  • পঞ্চগড় ৭৫৩
  • রাজবাড়ী ৩,৩৫২
  • রাঙামাটি ১,০৯৮
  • রংপুর ৩,৮০৩
  • শরিয়তপুর ১,৮৫৪
  • শেরপুর ৫৪২
  • সিরাজগঞ্জ ২,৪৮৯
  • সিলেট ৮,৮৩৭
  • বান্দরবান ৮৭১
  • কুমিল্লা ৮,৮০৩
  • নেত্রকোণা ৮১৭
  • ঠাকুরগাঁও ১,৪৪২
  • বাগেরহাট ১,০৩২
  • কিশোরগঞ্জ ৩,৩৪১
  • বরিশাল ৪,৫৭১
  • চট্টগ্রাম ২৮,১১২
  • ভোলা ৯২৬
  • চাঁদপুর ২,৬০০
  • কক্সবাজার ৫,৬০৮
  • ফরিদপুর ৭,৯৮১
  • গোপালগঞ্জ ২,৯২৯
  • জামালপুর ১,৭৫৩
  • খাগড়াছড়ি ৭৭৩
  • খুলনা ৭,০২৭
  • নড়াইল ১,৫১১
  • কুড়িগ্রাম ৯৮৭
  • মৌলভীবাজার ১,৮৫৪
  • লালমনিরহাট ৯৪২
  • ময়মনসিংহ ৪,২৭৮
  • নোয়াখালী ৫,৪৫৫
  • পাবনা ১,৫৪৪
  • টাঙ্গাইল ৩,৬০১
  • পটুয়াখালী ১,৬৬০
  • পিরোজপুর ১,১৪৪
  • সাতক্ষীরা ১,১৪৭
  • সুনামগঞ্জ ২,৪৯৫
ন্যাশনাল কল সেন্টার ৩৩৩ | স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ | আইইডিসিআর ১০৬৫৫ | বিশেষজ্ঞ হেলথ লাইন ০৯৬১১৬৭৭৭৭৭ | সূত্র - আইইডিসিআর | স্পন্সর - একতা হোস্ট
Breakingতথ্যপ্রযুক্তি

ফেসবুক থেকে অর্থ আয় এখন আরও সহজ!

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ গতকাল মঙ্গলবার বলেছেন, যাঁরা সৃজনশীল পেশায় যুক্ত আছেন, তাঁদের আরও অর্থ আয়ের সুযোগ করে দিতে কাজ করছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। এর মধ্যে একটি হলো বিষয়বস্তু বা কনটেন্ট নির্মাতা এবং ব্র্যান্ডগুলোর মধ্যে যোগাযোগ করিয়ে দিতে মার্কেটপ্লেস তৈরি করা হচ্ছে।

কনটেন্ট নির্মাতারা যেন তাঁদের পণ্য ও সেবা বিক্রি করতে পারেন, সে জন্য ‘অনলাইন শপ’ তৈরিতেও ফেসবুক কাজ করছে বলে জানিয়েছেন জাকারবার্গ। সে সঙ্গে অনুসারীদের কোনো পণ্য ক্রয়ের সুপারিশ জানালে বিক্রয়মূল্যের একাংশ পাওয়ার সুযোগও আসছে। অনেকটা অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মতো।

ফেসবুকের নতুন এই উদ্যোগগুলোর পেছনে আরেকটি কারণ দেখছেন বিশ্লেষকেরা। এতে নির্মাতাদের আরও কনটেন্ট তৈরিতে উৎসাহ দেওয়া হচ্ছে। আর কনটেন্ট বেশি মানে সাধারণ ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে আরও বেশি সময় কাটাবেন, বাড়বে ‘এনগেজমেন্ট’।

সে কারণেই কনটেন্ট নির্মাতাদের আকৃষ্ট করতে সব সময় প্রতিযোগিতায় লিপ্ত থাকছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। টুইটারও কনটেন্ট তৈরির নতুন উপায় নিয়ে পরীক্ষা চালাচ্ছে। এর একটি হলো ‘সুপার ফলো’। এতে নির্দিষ্ট ফির বিনিময়ে টুইটারে গ্রাহক হয়ে বিশেষ পোস্ট দেখার সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

ইনস্টাগ্রামের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাডাম মসেরির সঙ্গে লাইভ ভিডিওতে মার্ক জাকারবার্গ বলেন, ‘আমরা যদি কনটেন্ট নির্মাতাদের আরও আয় করতে সাহায্য করি, তবে সেটি সার্বিকভাবে এই খাতকে এগিয়ে নিতে সাহায্য করবে বলে মনে করি।’

ইনস্টাগ্রামে যাঁদের অনুসারী সংখ্যা বেশি, অর্থাৎ নিজেদের মতামতের মাধ্যমে মানুষকে প্রভাবিত করতে পারেন, তাঁদের ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার বলা হয়। তাঁরা সচরাচর ইনস্টাগ্রামে ছবি ও ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে আয় করেন।

তবে মসেরি বলেছেন, ব্র্যান্ডগুলো সাধারণত বেশি জনপ্রিয় ইনফ্লুয়েন্সারদের সঙ্গে কাজ করতে আগ্রহী হয়। নতুন মার্কেটপ্লেসে তুলনামূলক কম অনুসারী নিয়েও ব্র্যান্ডগুলোর সঙ্গে চুক্তির সুযোগ পাওয়া যাবে।

জাকারবার্গের সুরে সুর মিলিয়েছেন মসেরি। বলেছেন, ‘আমি মনে করি শুরু থেকে কেবল প্রতিষ্ঠিত কনটেন্ট নির্মাতাদের জন্য বিশেষভাবে কাজ করেছে ইনস্টাগ্রাম। তবে যাঁরা সবে শুরু করছেন, তাঁদের জন্য ঠিক সেভাবে কাজ করা হয়নি। এই দিকটাতে আমরা এখন এগিয়ে যেতে চাই।’

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =

Back to top button