আন্তর্জাতিক

ফিলিস্তিনের জেরিকোতে বসতি নির্মাণ করতে যাচ্ছে ইসরাইলি ইহুদিরা

ইসরাইলি ইহুদিরা অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের জেরিকো শহরে নতুন করে বসতি নির্মাণ করছে। মঙ্গলবার সকালে ইসরাইলিরা জেরিকোর উত্তর-পূর্বাঞ্চলের আইন আল-আওজা গ্রামে ফিলিস্তিনিদের জমিতে এ অবৈধ ইহুদি বসতি নির্মাণ শুরু করে। ফিলিস্তিনি তথ্যকেন্দ্র এসব তথ্য দিয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ইসরাইলি ইহুদি বসতিস্থাপনকারীরা বিভিন্ন যানবাহন ও নির্মাণ সামগ্রী নিয়ে আইন আল-আওজা গ্রামে তাণ্ডব চালায়। এরপর তারা তাদের বসতি নির্মাণ করার কাজ শুরু করে।

বেশ কয়েক বছর ধরে আইন আল-আওজা গ্রামের বাসিন্দারা ইসরাইলি ইহুদি বসতিস্থাপনকারীদের মাধ্যমে নিপীড়িত হচ্ছেন। এসব ইহুদিরা ফিলিস্তিনিদের বাড়ি-ঘর ধ্বংস এবং তাদের ওপর অত্যাচার করে। এছাড়া এসব ইহুদি বসতিস্থাপনকারী ও ইসরাইলি সেনারা ওই গ্রামের ফিলিস্তিনিদের ওপর বারবার আক্রমণ করছে এবং তাদের ওপর সহিংসতা চালাচ্ছে।

অধিকৃত পশ্চিম তীরের এরিয়া-সি এলাকার এসব ফিলিস্তিনি গ্রামবাসীকে মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। তারা যেন বিভিন্ন মৌলিক সেবা (শিক্ষা, স্বাস্থ্য সেবা, সমাজ কল্যাণ, পরিবহন, বিদ্যুৎ-জ্বালানি, পানি, স্যানিটেশন ও বর্জ্য অপসারণ সেবা) না পায় তার জন্য বিশেষ পদক্ষেপ নিয়েছে ইসরাইলি সরকার। ফিলিস্তিনিদের এ অঞ্চলটি ইসরাইলের প্রশাসনিক ও সামরিক নিয়ন্ত্রণে আছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

 

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − five =

Back to top button